বাগদাদ: বাজারের মধ্যে বিস্ফোরণের কারণে প্রাণ গেল আট জন নিরীহ মানুষের। একই সঙ্গে জখম হয়েছেন কমপক্ষে আরও ১৫ জন মানুষ।

বৃহস্পতিবার ঘটনাটি ঘটেছে ইরাকের জাতীয় রাজধানী শহর বাগদাদে। বিস্ফোরণের খবর সরকারি ভাবে ওই দেশের সেনাবাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে। মৃত এবং আহতদের সংখ্যা জানা গিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম মারফৎ।

শুরু হয়েছে পবিত্র রমজান মাস। এই সময়ে ধর্মপ্রাণ মুসলিম ব্যক্তিরা নিয়মিত রোজা রাখেন। সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত না খেয়ে থাকার পরে আহার সারেন ইফতারের মাধ্যমে। এই ইফতারের জণ্য বাজারে বিশেষ ভিড় দেখা যায়। জাতীয় রাজধানীর বুকে অবস্থিত বাজারেও সেই রমজানের ভিড় ছিল। সেই সময়েই ঘটানো হয় আত্মঘাতী বিস্ফোরণ।

ইরাকের সেনাবাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে যে বাগদাদের উত্তর পশ্চিমে অবস্থিত সদর সিটি জেলায় ঘটেছে এই বিস্ফোরণ। যে বাজারে ওই বিস্ফোরণ ঘটেছে সেটির নাম জামিলা। সমগ্র এলাকা ঘিরে রেখেছে নিরাপত্তবাহিনীর সদস্যরা।

শেষ পাওয়া খবর অনুসারে, কোনও জঙ্গি সংগঠন এই হামলার দায় স্বীকার করেনি। দীর্ঘ তিন বছর ধরে কুখ্যত জংগি সংগঠন ইসলামিক স্টেটের অধীনে ছিল ইরাকের বিস্তির্ন অংশ। ২০১৭ সালে সেই নৃশংস জঙ্গিদের কবল থেকে মুক্ত হয়েছে ইরাক। তবে সেই সংগঠনের অনেক সদস্য এখনও ওই দেশে রয়েছে। তাদের অনেকেই পুরনো কায়দায় জেহাদি হামলা চালানোর চেষ্টা করে। তেমনই কোনও প্রশিক্ষণপ্রাপ্ত আত্মঘাতী জঙ্গি এই কাজ করেছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে।