কলকাতা: ফ্যাশন ইন্ডাস্ট্রিকে অপূর্ণ রেখে চলে গেলেন ডিজাইনার শর্বরী দত্ত। বৃহস্পতিবার তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তাঁর মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে বিনোদন জগতে। বহু তারকাই তাঁর ডিজাইন করা পোশাক পরেছে ন। এছাড়াও অনেকের সঙ্গেই তাঁর সখ্যতা ছিল।

অভিনেত্রী সুদীপ্তা চক্রবর্তী স্মৃতিচারণ করে লিখছেন, “ওঁর পোষাক পরার সৌভাগ্য হয়েছে দু-এক বার। তবে গল্প করার, আড্ডা মারার সুযোগ হয়েছে অনেক বেশি। কি অসম্ভব হাসিখুশি, ওয়ার্ম, ওয়েলকামিং ছিলেন মানুষ টা। বিবাহিত জীবন, ঘর সংসার থেকে ফ্যাশন হয়ে সিনেমা, থিয়েটার….. সব কিছু নিয়ে ঘণ্টার পর ঘণ্টা আড্ডা দিয়েছি বহুবার। বিশ্বাস হচ্ছে না শর্বরীদি আর নেই। আজ যারা নাম করেছেন তাঁরা আসার অনেক আগেই তিনি ছিলেন কলকাতার ফ্যাশন জগতের অন্যতম গন্তব্যস্থল। একটা যুগের অবসান হলো। শর্বরী দির আত্মার শান্তি কামনা করি।”

গায়িকা লাজবন্তী রায় ছবি পোস্ট করে লিখছেন, “শর্বরী দি, মনে থাকবে তোমায়, এত বছরের সম্পর্ক। অনেক অনেক স্মৃতি। সকালে ঘুম ভেঙে উঠেই এ কি খবর!! এখনো বিশ্বাস হচ্ছেনা তুমি নেই। পুরুষেরা সাজতেই শিখেছিল তোমার জন্য। বার বার বলতে dekh’, মেয়েদের জন্য তো সবাই পোশাক বানায়, আমি একটু ছেলেদের সাজাই’। তোমার গড়িয়াটের নতুন শোরুমটায় কতবার বললে যেতে, লকডাউন হওয়াতে যাওয়া হলনা। যেতে তো একদিন সবাইকেই হবে, কিন্তু এভাবে চলে গেলে!! ভালো থেকো আমাদের ফ্যাশন কুইন।”

অভিনেত্রী রূপাঞ্জনা মিত্রও খ্যাতনামা ফ্যাশন ডিজাইনার এর মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন। তিনি লিখছেন, “ঘুম থেকে উঠেই বড় ধাক্কা! হৃদয় ভাঙার মতো খবর। শর্বরী দি আর নেই।”

ফ্যাশন ডিজাইনিং ছাড়াও আরো একটি পরিচয় রয়েছে ফ্যাশন ডিজাইনারের। তিনি বাংলার কবি অজিত দত্তের মেয়ে। ছোটবেলা থেকেই কবিতা, গান, নাচ,‌ শিল্প-সংস্কৃতি চর্চার মধ্যে বড় হয়েছিলেন শর্বরী দত্ত। শর্বরী দপ্তর ডিজাইন করা পোশাক পরেছেন জগজিৎ সিং, প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, অভিষেক বচ্চন, বিজয় মাল্য, লিয়েন্ডার পেজ, কপিল দেব, বাইচুং ভুটিয়া সহ আরো অনেকে।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।