স্টাফ রিপোর্টার, বাঁকুড়া: রাজ্যে যত্রতত্র গজিয়ে ওঠা মদের দোকান বন্ধের পাশাপাশি নিষিদ্ধ করার দাবিতে জেলা জুড়ে আন্দোলনে নামল এসইউসিআই (কমিউনিস্ট)। শুক্রবার বাঁকুড়া সদর মহকুমাশাসক সহ জেলার বিভিন্ন গ্রাম পঞ্চায়েতে এই বিষয়ে মিছিল করে ডেপুটেশন জমা দেন এসইউসিআই নেতা, কর্মী, সমর্থকরা।

ওই রাজনৈতিক দলের তরফে দাবি, মদ ও মাদকজাত দ্রব্যের প্রসার যেভাবে বাড়ছে তাতে সমাজ জীবন বিপর্যস্ত। একটা বড় অংশের যুব সমাজ এই নেশার কবলে পড়ে সর্বনাশের দিকে পা বাড়াচ্ছেন। আর অনেক সময় তার ফল ভোগ করতে হচ্ছে মহিলাদের৷ এর ফলে যেমন ধর্ষণ বাড়ছে, তেমনি অজস্র সংসার পথে বসছে বলেও দাবি করেন তাঁরা৷ এছাড়াও সম্প্রতি রাজ্য সরকার দু’হাজার মদের দোকান খোলার অনুমতি দিয়েছে দাবি করে বলেন, আগামী দিনে সমাজে এর ভয়ঙ্কর প্রভাব পড়বে।

এই পরিস্থিতিতে এসইউসিআই-এর পক্ষ থেকে মদের দোকান বন্ধের লাইসেন্স দেওয়া বন্ধ, অলিতে গলিতে মদের ঠেক বন্ধে প্রশাসনিক ব্যবস্থা গ্রহণ, লাইসেন্স প্রাপ্ত দোকান থেকে মদ কিনে চা, পান, বিড়ির দোকানে তা বিক্রি বন্ধ রোধে প্রয়োজনীয় ব্যবস্থা সহ বিহার, মিজোরামের মতো এরাজ্যেও মদ নিষিদ্ধ করার দাবি জানানো হয়েছে।

এদিন বাঁকুড়া সদর মহকুমা শাসকের দফতরে ডেপুটেশন দিতে এসে এসইউসিআই (কমিউনিস্ট)-র জেলা কমিটির সদস্য লক্ষ্মী সরকার পাড়ায় পাড়ায় মদের দোকান খোলা হচ্ছে বলে অভিযোগ তোলেন৷ তিনি বলেন, পিছিয়ে পড়া বাঁকুড়া জেলায় এর ফলে হাতের কাছে মদ পেয়ে অনেক বেকার যুবক মাদকাসক্ত হয়ে পড়বে।

তিনি আরও বলেন, মদ খেয়ে মৃত্যুর ফলে রাজ্য সরকারের তরফে ক্ষতিপূরণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে৷ এই বিষয়ে তিনি তীব্র নিন্দা জানান। তাদের দলের পক্ষ থেকে ধারাবাহিকভাবে মদ বিরোধী আন্দোলন চালিয়ে যাওয়া হবে। বিহার, মিজোরামের মতো এরাজ্যেও মদ নিষিদ্ধ করার দাবি জানিয়ে তারা লাগাতার আন্দোলন করবেন বলে তিনি জানান।