কলকাতা: ছাত্র সংসদের নির্বাচন, শিক্ষাক্ষেত্রে রাজনৈতিক গুণ্ডাদের দাদাগিরি, পড়াশোনার খরচ কমানো দাবি নিয়ে আগামী ৩০ অগস্ট কলেজ স্ট্রিটে এক ছাত্র সমাবেশের আয়োজন করবে এসএফআই। আর এই কর্মসূচিকে সফল করার লক্ষে বিভিন্ন স্কুল, কলেজ বিশ্ববিদ্যালয়ে প্রচার চালাচ্ছে এসএফআই কর্মীরা। বিভিন্ন ক্যাম্পাসে চলছে প্রচার, ছাত্র ছাত্রীদের হাতে তুলে দেওয়া হচ্ছে লিফলেট।

তার সঙ্গে রাস্তায় রাস্তায় দাবি আদায়ের জন্য চলছে সভা, পোস্টার লিখন ও ক্যাম্পেনিং। রাজ্য ও কেন্দ্রের ছাত্র বিরোধী পদক্ষেপগুলির কথাই তারা তুলে ধরছে প্রচারে। ক্ষমতায় এসেই নিজের রুপ প্রদর্শন করা শিক্ষাঙ্গণে শিক্ষকদের উপর নির্যাতন এছাড়াও সকল ছাত্র সংসদ গুলি বেআইনি ভাবে দখল করা এই সব কথাই তাদের সমাবেশ থেকে তুলে ধরবে বলে জানিয়েছে। তা ছাড়া, শিক্ষাগণে তৃণমূলের দাদাদের হাতে মোটা টাকা তুলে দিলে কলেজে ভর্তি হয়ে যাওয়া এই সকল দুর্নীতির বিরুদ্ধে সরব হচ্ছে এসএফআই।

শিক্ষাঙ্গনে, মুক্ত পরিবেশ আনার জন্য, ছাত্র ছাত্রীদের মেধার ভিত্তিতে প্রাপ্য সুযোগ থেকে বঞ্চিত না হওয়ার জন্য এবং জোর করে ছাত্র সংগঠন গুলি ফেরত পাওয়ার জন্য এসএফআই অনেকদিন ধরেই আন্দোলন চালিয়ে যাচ্ছে। এই আন্দোলনকে বৃহত্তর আন্দোলনে নিয়ে যেতে আগামী ৩০ তারিখ এই সমাবেশের আয়োজন করেছে তারা।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ