স্টাফ রিপোর্টার, কলকাতা : শুক্রবার রেড রোডে হবে দুর্গাপুজোর কার্নিভাল। এই উপলক্ষে রেড রোডসহ বেশ কয়েকটি রাস্তা বন্ধ রাখা হবে।

এক নজরে দেখে নিন কোন কোন রাস্তা বন্ধ থাকবে – বৃহস্পতিবার রাত ১২ টায় বন্ধ করে দেওয়া হয়েছে রেড রোড। এছাড়া শুক্রবার সম্পূর্ণ বন্ধ করে দেওয়া হবে লাভার্স রোড, কুইন্সওয়ে, পলাশী গেট রোড, এসপ্লানেড র্যাম্প।

শুক্রবার দুপুর বারোটা থেকে ভারী যানবাহন বন্ধ থাকবে এ জে সি বোস রোড, নিউ রোড, ডাফরিন রোড, লাভার্স লেন ও রেড রোডে। শুক্রবার দুপুর দুটো থেকে বন্ধ থাকবে খিদিরপুর রোড থেকে হেস্টিংস ক্রসিং হয়ে লাভার্স লেনে।

স্টিকার লাগানো গাড়ি যেতে পারবে জে এল নেহেরু রোড থেকে পশ্চিমমুখী মেয়ো রোড হয়ে। কার্নিভালের জন্য যেসব গাড়িগুলো আসবে সেগুলো এ জে সি বোস রোড থেকে উত্তরমুখী হসপিটাল রোড যেতে পারবে। কারণ কার্নিভালের শোভাযাত্রা শুরু হবে খিদিরপুরের দিক থেকে।

অন্যদিকে কার্নিভালে সময় কলকাতার যে সমস্ত রাস্তায় পার্কিং করা যাবে, সেগুলি হল আর আর অ্যাভিনিউ, এসপ্লানেড রো, চৌরঙ্গী রোড, জে এল নেহেরু রোড, কুইন্সওয়ে, মেয়ো রোড, স্ট্যান্ড রোড, হেয়ার স্ট্রিট ও আর এন মুখার্জী রোডের উভয় দিকে।

এবারের কার্নিভালের থিম রাঙা মাটির বাংলা। বাঁকুড়ার পোড়া মাটির শিল্পে সাজানো হয়েছে রেড রোড। বিশেষ করে মূল মঞ্চে থাকবে বাকুড়ার টেরাকোটার কারুকাজ। তথ্য ও সংস্কৃতি দফতর সূত্রে খবর, কলকাতাসহ মোট ৭৯টি পুজো কমিটি কার্নিভালে অংশ গ্রহণ করবে। এর মধ্যে শহরতলি ও বিভিন্ন জেলার বেশ কয়েকটি পুজো কমিটি রয়েছে। অংশগ্রহণ করবে এই কার্নিভালে।