কলকাতা: গত কয়েকদিন ধরেই সন্ধে হলে বৃষ্টিতে ভিজছে শহর কলকাতা। শনিবারও তার ব্যতিক্রম হবে না। এমনটাই জানাল আবহাওয়া দফতর। ৪০ থেকে ৫০ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে আসবে ঝড়। কলকাতা সহ রাজ্যের বিভিন্ন জায়গায় হবে বৃষ্টি।

জানা গিয়েছে, বাঁকুড়া, পুরুলিয়া, দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম সহ রাজ্যের বিভিন্ন জায়গায় আছড়ে পড়বে এই ঝড়। সন্ধে ৬টা নাগাদ আসবে বৃষ্টি। চলবে ২ থেকে ৩ ঘণ্টা ধরে। এমনই পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

গত মঙ্গলবার থেকে টানা গরমের পর বৃহস্পতিবারের জোড়া কালবৈশাখীতে স্বস্তি মিলেছে। এই ঝড়-বৃষ্টির আবহ জারি থাকবে বলেই জানাচ্ছে হাওয়া অফিস। সপ্তাহ শেষের দিনগুলি ভালোই কাটতে পারে।

রাতের ঝড় এবং বৃষ্টিতে তাপমাত্রা কমে ২৩ ডিগ্রিতে পৌঁছে গিয়েছিল। শুক্রবার সকালে রোদের দেখা মিললেও তাপমাত্রা লাগামছাড়া হয়নি। রবিবারেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হাওয়া অফিসের আবহবিদরা জানাচ্ছেন, পশ্চিমবঙ্গের উপর একটি ঘূর্ণাবর্ত রয়েছে৷ সঙ্গে বায়ুচাপের অনুকূল পার্থক্য রয়েছে। পাশাপাশি বুধবার রাত থেকে জোর গতিতে দক্ষিণ -পশ্চিমি বাতাস ঢুকছে৷ যাতে কিছুটা স্বস্তি মিলছে।

মূলত এর জেরে সেদিন থেকেই দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় বৃষ্টি হয়েছে।উত্তরবঙ্গে শিলাবৃষ্টিও হয়েছে। পাশাপাশি রয়েছে একটি পশ্চিমি ঝঞ্ঝা। সবমিলিয়ে ঝড় বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে পশ্চিমবঙ্গের দুই প্রান্তেই। সপ্তাহের একেবারে শেষে একটি শক্তিশালী পশ্চিমি অক্ষরেখা বাংলার উপর দিয়ে সরবে। এর জেরে উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। লাগাম থাকব দিনের বেলার অস্বস্তিকর গরমেও।