কলকাতাঃ  কালো করে এল আকাশ। আগামী কয়েক ঘন্টার মধ্যেই ব্যাপক ঝড় বৃষ্টির পূর্বাভাস দিল আলিপুর হাওয়া অফিস। বেশ কিছু জায়গায় বজ্র বিদ্যুৎ সহ ঝড়-বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাসে জানাচ্ছে হাওয়া অফিস। বিশেষ করে কলকাতা, হাওড়া, পূর্ব মেদিনীপুরের ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হতে পারে বলে জানাচ্ছে হাওয়া অফিস। ঝড় বৃষ্টি হতে পারে উত্তর ২৪ পরগণাতেও, আলিপুর আবহাওয়া দফতরের তরফে দেওয়া পূর্বাভাসে এমনটাই জানানো হয়েছে। স্থানীয়ভাবে পুঞ্জিভূত মেঘ থেকেই এই ঝড় বৃষ্টি হতে পারে বলে জানাচ্ছে আলিপুর হাওয়া অফিস।

ইতিমধ্যে শহর এবং শহরতলির বিভিন্ন অংশে ব্যাপক ঝড় বৃষ্টি শুরু হয়েছে। জেলাতে বেশ কয়েকটি জায়গাতে বিক্ষিপ্ত বৃষ্টি শুরু হয়েছে। আবহাওয়াবিদরা জানাচ্ছেন, আগামী ২৪ ঘন্টায় বৃষ্টির পরিমাণ আরও বাড়তে পারে বলে মনে করা হচ্ছে। স্থানীয়ভাবে তৈরি হওয়া মেঘের কারণেই এই বৃষ্টিপাত চলছে।

উল্লেখ্য আবহাওয়া দফতর এর আগে জানায়, ১৫ অক্টোবরের মধ্যেই রাজ্য থেকে পাকাপাকি ভাবে বিদায় নিতে পারে বৃষ্টি। এই মুহূর্তে রাজ্যের কিছু জেলা থেকে সরে গিয়েছে মৌসুমি বায়ু। ফলে সেই জেলাগুলিতে কমে গিয়েছে বৃষ্টির পরিমাণ। যে সব এলাকায় বৃষ্টির পরিমাণ কমে গিয়েছে, সেখানে রাতের দিকে উষ্ণতার পারদও বেশ কিছুটা কমেছে । এই মুহূর্তে বৃষ্টি অবস্থান করছে, বাঁকুড়া ও জামশেদপুরের ওপরে। আবহাওয়াবিদদের মতে, এই সব এলাকা থেকে বৃষ্টি সরতে সময় লাগবে আরও তিন চার দিন।

অন্যদিকে, আশ্বিনের শেষ আর দুদিন পরেই কার্তিক মাস পড়ে যাচ্ছে। ইতিমধ্যে ঠান্ডা হাওয়া শরীরে লাগতে শুরু করেছে। সন্ধে নামার সঙ্গে সঙ্গেই বেশ শীত শীত লাগছে। রাত বাড়লেই ঠাণ্ডাভাব খানিক বাড়ছে। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৮ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৪.৪ ডিগ্রি সেলসিয়াস,যা স্বাভাবিক। তবে বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়নি। কিন্তু আগামী ২৪ ঘন্টায় বৃষ্টি হতে পারে বলে জানাচ্ছে আলিপুর হাওয়া অফিস।