কলকাতাঃ  বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ। আর যার জেরে আগামী ২৪ ঘন্টায় ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দিল আলিপুর হাওয়া অফিস। কলকাতা সহ দক্ষিনবঙ্গের একাধিক জেলাতে এই ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। সঙ্গে বাংলার উপকূলবর্তী এলাকাগুলিতে ঝোড়ো হাওয়া বইতে পারে বলেও পূর্বাভাসে জানিয়েছে হাওয়া অফিস। ৫০ থেকে ৬০ কিমি বেগে এই ঝড়ো হাওয়া বইতে পারে বলে পূর্বাভাসে জানিয়েছে আলিপুর হাওয়া অফিস। ইতিমধ্যে দক্ষিণবঙ্গের একাধিক জেলাতে প্রবল বৃষ্টিপাত শুরু হয়েছে।

তবে নিম্নচাপ আরও গভীর হলে এর প্রভাব ভালো প্রভাব পড়বে উপকূলবর্তী জেলাগুলোতে। তাই ইতিমধ্যে মত্স্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করেছে আবহাওয়া দফতর। যে সমস্ত মৎস্যজীবীরা এই মুহূর্তে মাছ ধরতে গভীর সমুদ্রে গিয়েছে তাঁদের দ্রুত নিরাপদ জায়গায় ফিরে আসার জন্যে বলা হয়েছে।

আলিপুর হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, মৎস্যজীবীদের আগামী ৮ তারিখ পর্যন্ত সমুদ্রে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। পাশাপাশি পূর্বাভাসে আরও জানানো হয়েছে যে আগামী ২৪ ঘন্টায় দুই মেদিনীপুর, দুই ২৪ পরগনা, ঝাড়গ্রামে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে। উপকূলের জেলাগুলাগুলি বাদ দিয়েও বেশ কয়েকটি জায়গায় ৩০ থেকে ৪০ কিমি বেগে হাওয়া বইতে পারে বলেও আশঙ্কা আবহাওয়াবিদদের। এর প্রভাব পড়বে কলকাতার উপরেও। আগামীকাল বুধবার থেকে কলকাতাতেও ভালো বৃষ্টি হবে বলেও জানানো হয়েছে।