বর্তমানে আধার কার্ড প্রায় প্রত্যেক কাজেই অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। ব্যাংকে অ্যাকাউন্ট খোলা কিংবা কোনও মোবাইলের পেমেন্ট ব্যাংক ব্যবহার করতে গেলে আধার কার্ড বা আধার নম্বর আবশ্যক।

এখন সমস্যা হল, সবসময় পকেতে আধার কার্ড নিয়ে ঘোরা সম্ভব নয়। তাতে হারিয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই মোবাইল কিংবা ট্যাবে যদি আধার কার্ডের একটা কপি রাখা সম্ভব হয়, তাহলে বেশ সুবিধা হয়।

uidai.gov.in ওয়েবসাইট থেকে আধার কার্ড ডাউনলোড করা সম্ভব এবং সেটা পাসওয়ার্ড দিয়ে প্রোটেকটেড থাকবে।

জেনে নিন কীভাবে ডাউনলোড করা যাবে সেই আধার কার্ড:

uidai.gov.in ওয়েবসাইটে লগ ইন করুন। সেখানে “Download Aadhaar” নামে একটি অপশন আসবে। তাতে ক্লিক করলে “e-aadhaar” পোর্টাল খুলে যাবে। সেই পোর্টালে আধার নম্বর লেখার জায়গা রয়েছে। সেখানে লিখতে হবে আপনার আধার নম্বর। সেখানে সব ডিটেল দেওয়ার পর “Send OTP” অপশনে ক্লিক করতে হবে।

এরপর আধারের সঙ্গে রেজিস্টার করা মোবাইল নম্বরে আসবে OTP. ওয়েবসাইটে সংশ্লিষ্ট জায়গায় সেই OTP দিতে হবে। এরপর “Verify And Download” বাটনে ক্লিক করতে হবে।

এই পুরো প্রক্রিয়া শেষ হলে ইউজারের ডিভাইসে পিডিএফ ফরম্যাটে চলে আসবে আধার কার্ড। সেই আধার কার্ড দেখার জন্য একটি পাসওয়ার্ড দিতে হবে। কারণ এটি একটি সুরক্ষিত ডকুমেন্ট। পাসওয়ার্ডটি হল আধার কার্ডে থাকা নামের প্রথম চারটি অক্ষর ও জন্ম সাল।

ফলে আধার কার্ড হারিয়ে গেলে বা সঙ্গে না থাকলেও কোনও সমস্যায় পড়তে হবে না।