কলকাতা: বাংলার পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরাতে তৎপর রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। শ্রমিকদের ঘরে ফেরাতে রেলকে আরও ১০০ টি ট্রেন বাংলায় দিতে অনুরোধ করেছেন তিনি।

মুখ্যমন্ত্রী বলেছেন, পরিযায়ী শ্রমিকদের ফিরিয়ে আনা রাজ্যের অগ্রাধিকার পাপ্ত কাজের মধ্যে একটি। ধাপে ধাপে সব পরিযায়ী শ্রমিকদের ফিরিয়ে আনা হবে বলেও আশ্বাস দিয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী।

মমতা বন্দোপাধ্যায় জানিয়েছেন, লকডাউনের পর বাসে করে এরাজ্যে ফিরেছে ৯০ হাজারের বেশি মানুষ। এছাড়া পায়ে হেঁটে, ভাড়া গাড়িতে অন্যভাবে আরও হাজার দশেক লোক বাংলায় ফিরেছে বলে জানিয়েছেন তিনি।

পরিযায়ী শ্রমিকদের এ রাজ্যেই কাজের আশ্বাস দিয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী। তিনি বলেছেন, দুর্দিনে যাঁরা থাকতে দেননি, তাঁদের ওখানে ফিরে যেতে হবে না। তিনি কিছুটা সময় চেয়ে সকলের কাজের ব্যবস্থা করে দেওয়ার আশ্বাস দিয়েছেন।

ভিন রাজ্য থেকে আগত শ্রমিকদের উদ্দেশ্যে মুখ্যমন্ত্রী বলেন, যদি রাজ্যে আসতেই হয়, তবে তাঁরা যেন খবর দিয়ে আসে। তাহলে তাঁদের আর রাজ্যের সীমানায় দাঁড়িয়ে থাকতে হবে না।

এরাজ্যে ফিরে আসা শ্রমিকদের দক্ষতা অনুযায়ী কাজেরও ব্যবস্থা করা হবে বলে জানানো হয়েছে। ক্ষুদ্র ও মাঝারি শিল্পে তাঁদের কাজ দেওয়ার জন্য আমলাদের নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী।

অন্যদিকে বশ্রমিকদের উদ্দেশ্যে মমতা বলেন, করোনা পরীক্ষা করতে প্রশাসন ও সরকারের সহযোগিতা করুন। করোনা হয়েছে মানে যে কলঙ্কিত কিছু না, তাও বলেন মুখ্যমন্ত্রী। পরিসংখ্যান অনুযায়ী মুখ্যমন্ত্রী বলেন, রাজ্যের ২৫ শতাংশ মানুষ করোনার পরেও সুস্থ হয়ে গিয়েছেন, তাই ভ্য না পেয়ে করোনা পরীক্ষা করার দরকার হলে করোনা পরীক্ষা করান।

প্রশ্ন অনেক: দ্বিতীয় পর্ব