স্টাফ রিপোর্টার, কলকাতা: আইনি সচেতনতা বাড়াতে এবার রাজ্য আইনি পরিষেবা কর্তৃপক্ষ প্রকাশ করল ‘প্রাথমিক আইনি শিক্ষা’ এবং ‘শিশু মহিলাদের আইনি অধিকার ও সুরক্ষা’ নামে দু’টি বই৷ ইতিমধ্যেই রাজ্যের ১৯টি জেলায় বিভিন্ন সরকারি মেলায় সংস্থার স্টল থেকে বই দু’টি বিনামূল্যে সাধারণ মানুষকে দেওয়া হচ্ছে৷

আইনমন্ত্রী মলয় ঘটকের বক্তব্য, সাধারণ মানুষ বহু সময় বিপদ আপদে পড়ে নানাভাবে বিভ্রান্ত হন। তাঁদের ক্ষেত্রে এই বই দু’টি প্রভূত উপকারে আসবে। এই বই দু’টি থেকে প্রাথমিক বহু খুঁটিনাটি তথ্যের সন্ধান পাওয়া যাবে বলে মনে করেন মন্ত্রী। কিরণশঙ্কর রায় রোডে কলকাতা নগর দেওয়ানি আদালত ভবনে অফিস রয়েছে রাজ্য আইনি পরিষেবা-র। তাদের ‘প্রাথমিক আইনি শিক্ষা’ নামক ওই গ্রন্থে রয়েছে একাধিক বিষয়।

তার মধ্যে আছে ‘মানবাধিকার’, ‘জনস্বার্থ সম্পর্কিত মামলা’, ‘ব়্যাগিং নিষিদ্ধকরণ’, ‘সাইবার (তথ্য প্রযুক্তি) অপরাধ’, ‘শিশুবিবাহ নিষিদ্ধকরণ’, ‘ক্ষতিকারক প্রকাশনা নিবারণ’, ‘যৌন অপরাধের ক্ষেত্রে শিশুদের সুরক্ষা আইন, ২০১২’, ‘শিশুদের নিরাপত্তা এবং যত্ন এবং তরুণদের বিচার’, ‘প্রবীণ নাগরিকদের ও মাতাপিতার সুরক্ষা ও ভরণপোষণ’, ‘পারিবারিক নিগ্রহে মহিলা সুরক্ষা আইন, ২০০৫’, ‘কর্মক্ষেত্রে মহিলাদের যৌন হেনস্থা আইন, ২০১৩’, ‘উপভোক্তা সুরক্ষা আইন’, ‘মোটরযান বিষয়ক আইন’, ‘পুরচেতনা’ প্রভৃতি।