কলকাতা:ভারতে সামগ্রিক দিক থেকে বেহাল দশা থাকলেও পশ্চিমবঙ্গে রিয়েল এস্টেট ক্ষেত্রে বৃদ্ধির হার সন্তোষজনক। আর সেই বৃদ্ধির হারকে বাড়াতে রাজ্য সরকার নির্মাণ শিল্পের বিভিন্ন সামগ্রী ও যন্ত্র উৎপাদনের জন্য পানাগড়ে একটি শিল্পপার্ক গড়ে তোলার পরিকল্পনা নিয়েছে। শুক্রবার বণিকসভা সিআইআই আয়োজিত এক আলোচনায় এ কথা জানান শিল্পবাণিজ্য ও অর্থমন্ত্রী অমিত মিত্র। পাশাপাশি এ বিষয়ে তিনি বণিকসভার সহায়তা চান।

মন্ত্রী জানান, সিআইআই পশ্চিমবঙ্গ শিল্পোন্নয়ন নিগমকে প্রস্তাব দিলে অবিলম্বে পানাগড়ে প্রস্তাবিত পার্ক গড়ে তুলতে উপদেষ্টা নিয়োগ করা হবে। সেক্ষেত্রে যদি ১০০ একরে সমস্ত সংস্থাকে জমি বরাদ্দ না করা যায় তখন আরও ১০০ একর জমি দিতে রাজি রাজ্য। এ রাজ্যে মোট ৩৫টি নির্মাণ শিল্পের সামগ্রী উৎপাদিত হয়। তার ২৫টি পণ্য ও সামগ্রী রয়েছে, যা বাইরের থেকে আনতে হয়। মন্ত্রীর চান ওই ২৫টি সামগ্রীও এ রাজ্যেই উৎপাদন হোক। তাছাড়াপানাগড়ে ওই নির্মাণ শিল্প সামাগ্রীর পার্ক তৈরি হলে বিপুল কর্মসংস্থান হওয়ার সম্ভাবনা রয়েছে৷

এই প্রসঙ্গেই মন্ত্রীর বক্তব্য, গোটা দেশে রিয়েল এস্টেট ক্ষেত্র যেখানে নগদ সমস্যায় পড়েছে, সেখানে কলকাতা ও পশ্চিমবঙ্গে সস্তার আবাসন ক্ষেত্রের অবস্থা বেশ ভাল৷ তিনি দাবি করেন, এ রাজ্যে এই ক্ষেত্রে কোনও প্রকল্প ব্যাংক অনাদায়ী ঘোষিত হয়নি। কলকাতায় বছরে প্রায় ১৫,০০০ আবাসন বিক্রি হচ্ছে। বিশেষত হাওড়া, রিষড়া, কোন্নগরের মতো কলকাতার আশে পাশে বিপুল সস্তার আবাসন বিক্রি হচ্ছে।