স্টাফ রিপোর্টার, বারাকপুর: ফড়েদের হাত থেকে চাষিদের বাঁচাতে বেশ কয়েক বছর ধরেই উদ্যোগী হয়েছে বর্তমান রাজ্য সরকার। সেই মতো চলছে চাষিদের কাছ থেকে রাজ্য সরকারের সরাসরি ধান কেনা পর্ব। এই উপলক্ষে উত্তর চব্বিশ পরগনার ব্যারাকপুর মহকুমার দু নম্বর ব্লকের শিউলি পঞ্চায়েতের তেলেনিপাড়া হাইস্কুলে আয়োজিত হল কৃষক ক্যাম্প।

এই ক্যাম্পে ধান বিক্রির জন্য সকাল থেকেই ছিল চাষিদের লাইন। তাঁরা নিজেদের উৎপন্ন ধান নিয়ে এসেছে সরকারের কাছে সরাসরি বিক্রি করতে। পুরো ব্যবস্থাটি যাতে ভালোভাবে হয় সেই জন্য রাজ্য সরকারের তরফে পুলিশ পাহারার ব্যবস্থা করা হয়েছে।

তাছাড়াও ব্যারাকপুর দুনম্বর ব্লকের বিডিও অনামিকা বেরা ও শিউলি পঞ্চায়েতের প্রধান অরুণ ঘোষ উপস্থিত ছিলেন এই কৃষক ক্যাম্পে । বিডিও অনামিকা বেরা জানান, রাজ্য সরকার কৃষকদের থেকে সরাসরি আটশো কুইন্টাল করে ধান কিনবে। চাষিরা সরকার নির্ধারিত কুইন্টাল প্রতি সতেরোশো পঞ্চাশ টাকা করে তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে পাবেন।

এই ক্যাম্পে মূলত মোহনপুর ও শিউলি পঞ্চায়েতের চাষিদের থেকে ধান কেনা হবে বলে জানান তিনি। এই কৃষক ক্যাম্পে উপস্থিত চাষিদের বক্তব্য, আগে আমরা যে ধান বিক্রি করতাম তা ফড়েদের কাছে বিক্রি করতে হত। এতে আমাদের খুব কম দাম দিয়ে বেশি পরিমাণ ধান নিয়ে যেত ওরা। কিন্তু রাজ্য সরকারের এই উদ্যোগে আমরা এখন রাজ্য সরকারের খাদ্য দফতরকেই সরাসরি বিক্রি করছি ধান এবং আমরা খুব ভালো মূল্য পাচ্ছি, এতে আমরা চাষিরা খুব উপকৃত হচ্ছি৷