কলকাতা:এবার রাজ্যে বাজেট অধিবেশন শুরু হচ্ছে ৭ ফেব্রুয়ারি৷ সেদিন রাজ্যপালের ভাষণ দিতে অধিবেশন শুরু হবে৷ তারপরে ১০ফেব্রুয়ারি রাজ্যে বাজেট পেশ হতে পারে বলে বিধানসভা সূত্রে খবর৷ অর্থাৎ এবার প্রথা মেনে যথারীতি কেন্দ্রীয় বাজেট দেখে নিয়ে তারপর পেশ হবে রাজ্য বাজেট। কারণ আগামী শনিবার ১ফেব্রয়ারি কেন্দ্রীয় বাজেট পেশ করার কথা কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের৷ কেন্দ্রের বাজেট পেশের পর রাজ্যে রাজ্যে বাজেট পেশ করা হয়ে থাকে ৷ যদিও সম্প্রতি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সেই পথে না গিয়ে এ রাজ্যে তা আগেই পেশ করার নজি দেখিয়েছিলেন৷

তবে বাজেটের ২৭ জানুয়ারি ফের বিধানসভার বিশেষ অধিবেশন বসবে। ওইদিনেই সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ), জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) এবং জাতীয় জনসংখ্যাপঞ্জি (এনপিআর) বিরোধিতা করার প্রস্তাব বিধানসভায় আনা হতে পারে বলে জানা গিয়েছে। বিগত অধিবেশন এবং বাজেট অধিবেশনের মাঝে এই নিয়ে তৃতীয় বার বিশেষ অধিবেশন বসছে।

এর আগে ৭ জানুয়ারি বিশেষ অধিবেশন হয়েছিল , তফসিলি জাতি ও জনজাতির জন্য সংরক্ষণের কেন্দ্রীয় আইন পুনর্নবীকরণের জন্য ৷ তখন কেরলের আদলে সিএএ-বিরোধী প্রস্তাব করেছিল বিরোধী বাম ও কংগ্রেস। ওই সময় অবশ্য মুখ্যমন্ত্রী ওই প্রস্তাবে রাজি হননি। এরজন্য তখন মুখ্যমন্ত্রীর ভূমিকা নিয়ে বিরোধী দলনেতা আব্দুল মান্নান ও বাম পরিষদীয় নেতা সুজন চক্রবর্তী ক্ষোভ প্রকাশ করে মুখ্যমন্ত্রীর সমালোচনা করেছিলেন৷ তাঁদের মতে, বিরোধীদের আগে বারে জমা করা খসড়া প্রস্তাবই সরকার চাইলে গ্রহণ করতে পারে।