মুম্বই:  একেবারে ইট কাট ক্রংক্রিটের শাখার বদলে ডিজিটাল শাখা খোলার দিকে নজর দিচ্ছে স্টেট ব্যাংক৷ আর সে জন্যে এক হাজার নতুন শাখা খোলার লক্ষ্যমাত্রা থাকলেও তা কমিয়ে ৫০০শাখা খোলা হচ্ছে ৷ অন্যদিকে ডিজিটাল শাখা বাড়ানোর গতিও বাড়ানো হচ্ছে। এমনটাই স্টেট ব্যাংক সূত্রে জানা গিয়েছে। আর সেজন্যে ডিজিটাল ভাবে কীভাবে আরও বেশিমাত্রায় ব্যাংককে সমস্ত গ্রাহকের কাছে পৌঁছে দেওয়া যায় সেজন্যে ইতিমধ্যে ভাবনা চিন্তা শুরু করেছে স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া কতৃপক্ষ।

জানা গিয়েছে, গ্রাহকদের মনোভাবের কথা চিন্তা করে স্টেট ব্যাংক কর্তৃপক্ষ শাখা খোলার পরিকল্পনায় পরিবর্তন এনেছে। কারণ যেমন গ্রাহক তেমন শাখা দেওয়ার কথা ভেবেছে ব্যাংক৷ বর্তমানে দেশে স্টেট ব্যাংকের ১২টি হাইটেক শাখা রয়েছে। যেখানে এটিএম-র পাশাপাশি নগদ টাকা এবং চেক গ্রহণ করা হয়। এবং খুব সহজেই পাশ বই আপডেট করা যায়৷

তবে ব্যাংক মেনে নিয়েছে যে জন সংখ্যার একটা বড় অংশই রয়েছেন যাদের বয়স ৫০এর উপরে, তাদের জন্য মানুষ চালিত শাখা দরকার৷ আরও ১০-১৫ বছর এই রকম মানুষ চালিত শাখার দরকার হবে৷ নতুন শাখাগুলিরও বিবর্তন হয়ে যাবে। যার ফলে সাধারণ ব্যাংকের পাশাপাশি  বিভিন্ন কাজে পরামর্শদাতা হিসেবে কাজ করবে শাখাগুলি৷ এখন অনেক বেশি নগদ লেনদেন হয় বলে কাজের চাপে শাখা প্রবন্ধকেরা তেমন ভাবে পরমার্শদাতা হিসেবে কাজ করতে পারেন না। কিন্তু মেশিনের মাধ্যমে ওইসব লেনেদেনের কাজ হয়ে গেলে তখন তিনি পরামর্শ দেওয়ার কাজে বেশি করে সময় দিতে পারবেন বলে মনে করা হচ্ছে।