স্টাফ রিপোর্টার, হলদিয়া: শিল্প আর সংস্কৃতির মেল বন্ধনে ধুমধাম করে তারকা সমাবেশের মধ্য দিয়ে শুরু হয়ে গেল হলদিয়া মেলা। শুক্রবার রানীচকের সংহতি ময়দানে এই মেলার সূচনা করেন রাজ্যের পরিবহণ ও পরিবেশ মন্ত্রী শুভেন্দু অধিকারী। অনুষ্ঠান শুরু হয় ধামসা-মাদল বাজিয়ে৷ উৎসবের শুরুতেই ছিল বাংলা লোক নৃত্য।

মেলা সূচনা উপলক্ষ্যে এদিন উপস্থিত ছিলেন অভিনেত্রী রবিনা ট্যান্ডন, ক্রিকেটার হরভজন সিং। তাঁদের দেখতে মেলা প্রাঙ্গনে ছিল অনুরাগীদের ভিড়। রবিনা, হরভজন ছাড়াও হলদিয়া মেলার উদ্বোধনে এসেছেন নেপালের কনসাল জেনারেল এইচ ই একনারায়ণ আরিয়াল, সাংসদ দিব্যেন্দু অধিকারী, কলকাতা বন্দরের চেয়ারম্যান বিনীত কুমার, জেলা সভাধিপতি দেবব্রত দাস, জেলাশাসক রশ্মি কমল প্রমুখ।

হলদিয়া উন্নয়ন পর্ষদ এবং হলদিয়া পুরসভার যৌথ আয়োজনের এই হলদিয়া মেলা চলবে আগামী ৩ ফেব্রুয়ারি পর্যন্ত। মেলার রোজ সন্ধেয় বিনোদনের নানা কর্মসূচি নিয়ে হাজির থাকবেন মুম্বই ও কলকাতার শিল্পীরা। সেই সঙ্গে রোজই রয়েছে বিভিন্ন সেমিনার, আলোচনাসভা,খেলাধুলার আয়োজন। মেলার উৎকর্ষতা বাড়াতে আয়োজন করা হয়েছে কৃষি ও পুষ্প প্রদর্শনী, পাখি, সাপ ও মাছের মেলা।

এবারের মেলায় রয়েছে ১৬০০ টি স্টল। শুরুতেই মেলায় দর্শকের ভিড় ছিল নজরকাড়া। এদিন মেলার উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী শুভেন্দু অধিকারী তাঁর বক্তব্যে হলদিয়ায় শিল্পের অগ্রগতির কথা তুলে ধরেন। আগামী দিনে আরও একাধিক বিনিয়োগ হবে বলেও জানান। বাংলার আবেগে ভাসলেন হরভজন, রবিনা সকলেই।

মেলায় থাকছে মূল তিনটি মঞ্চ। মূল সাংস্কৃতিক মঞ্চ, শিশু ও বিজ্ঞান মঞ্চ এছাড়াও থাকছে বাংলার হারিয়ে যাওয়া যাত্রামঞ্চ। মেলার মধ্যে নানারকম মনোহারি দোকান থাকছে৷ মেলার মূল সাংস্কৃতিক মঞ্চে অনুষ্ঠান পরিবেশন করতে উপস্থিত থাকবেন আরমান মালিক, কবিতা কৃষ্ণমূর্ত্তি, গুরু রনধাওয়া, দর্শন রাভাল, আদনান সামি, ভিশাল সহ এক ঝাঁক উজ্জ্বল নক্ষত্রেরা।

এছাড়াও যাত্রামঞ্চ ও শিশু মঞ্চে থাকছে প্রত্যেকদিন মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। মেলার দিনগুলিতে কোন রকম দুর্ঘটনা এড়াতে দমকল সহ নিরাপত্তা ব্যবস্থা ঢেলে সাজানো হয়েছে। মেলার প্রস্তুতি পরিদর্শনে এসে হলদিয়া পুরসভার চেয়ারম্যান শ্যামল আদক জানান,“এ বছর মেলার পরিধি যেমন বেড়েছে তেমনই মেলায় আগত মানুষদের জন্য পর্যাপ্ত পরিমাণে শৌচাগার সহ সহ যানবাহনের ব্যবস্থা রাখা হয়েছে।