কলকাতা: এবার বাংলা টেলিভিশন চ্যানেলে আসতে চলেছে রামানন্দ সাগরের রামায়ণ। ৮-এর দশকে টেলিভিশনের অন্যতম আকর্ষণ ছিল এই ধারাবাহিক। সেই সময়ে প্রতি রবিবার সকাল ১১টায় এই ধারাবাহিক দেখা হতো। শিশু থেকে প্রবীণ প্রত্যেকেই টিভির সামনে অপেক্ষা করত এই ধারাবাহিকের.

এবার সেই ধারাবাহিকই বাংলায় সম্প্রচারিত হবে। ১ জুন থেকে প্রতিদিন রাত ৮টায় স্টার জলসায় দেখা যাবে রামানন্দ সাগরের রামায়ণ।

৩১ মে পর্যন্ত কেন্দ্র গোটা দেশে লকডাউন ঘোষণা করেছে। তার পরে লকডাউন উঠলেও করোনার হাত থেকে এখনই নিস্তার নেই মানুষের। তাই যতটা সম্ভব বেশি সময় মানুষকে বাড়িতেই থাকতে হবে। সেই ঘরবন্দি অবস্থাতে এই ধারাবাহিক যে মানুষকে বেশ কিছুটা স্থির রাখবে তা আশা করা যায়।

৮ এর দশকে এই ধারাবাহিক দূরদর্শনে সম্প্রচারিত হতো। গত ২৮ মার্চ লকডাউন শুরু হওয়ার পরেই রামায়ণের পুনঃসম্প্রচার শুরু হয় দূরদর্শনে। কিন্তু এবার হিন্দিতে নয়। বাংলায় এই ধারাবাহিক দেখতে পাবে মানুষ।

রামানন্দ সাগরের রামায়ণে রাম ও সীতার ভূমিকায় অভিনয় করেছিলেন অরুণ গোভিল ও দীপিকা চিখালিয়া। এছাড়াও অভিনয় করেছিলেন দারা সিং, সুনীল লাহিড়ী, বিজয় অরোরা, অরবিন্দ ত্রিবেদী। বাংলায় এই ধারাবাহিকের মাধ্যমে বাঙালি ফের পুরনো দিনে ফিরে যেতে পারবেন। বলা ভাল, এই দুর্দিনেও নস্ট্যালজিক হয়ে পড়বেন।

প্রসঙ্গত, সম্প্রতি বেশ কিছু পুরনো ধারাবাহিক শুরু হয়েছে স্টার জলসায়। ২০ বছর আগের ধারাবাহিক টেলিভিশনে ফিরে এল। ২৪ মে থেকে স্টার জলসায় শুরু হল শ্রীরামকৃষ্ণ। এছাড়া স্টারজলসায় ফিরে এসেছে আরও এক মণীষীর ধারাবাহিক মহাপ্রভু। যীশু সেনগুপ্ত অভিনীত শ্রীচৈতন্য দেবের জীবনী নিয়ে ধারাবাহিকও দর্শক ফের গ্রহণ করেছেন।

প্রশ্ন অনেক: দ্বিতীয় পর্ব