স্টাফ রিপোর্টার, কলকাতা : সেন্ট জেভিয়ার্স কলেজের পড়ুয়াদের জন্য সুখবর। ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতকোত্তরে তিনটি নতুন কোর্স চালু করছে সেন্ট জেভিয়ার্স কলেজ। সেন্ট জেভিয়ার্স কলেজের অধ্যক্ষ রেভারেন্ড ফাদার ডোমিনিক স্যাভিও এক সাংবাদিক বৈঠকে জানিয়েছেন, কলকাতার পার্ক স্ট্রিট ক্যাম্পাসে ইংরেজি ও রাষ্ট্রবিজ্ঞানের পাশাপাশি দক্ষিণ ২৪ পরগনার রাঘবপুরে বাংলায় এমএ পড়ানো হবে।

সেই সঙ্গে সমাজের দুর্বল ও পিছিয়ে পড়া পরিবারের পড়ুয়াদের কর্মসংস্থানের সুযোগ তৈরির জন্য কমিউনিকেটিভ ইংলিশ কোর্স চালুর উপরও জোর দেওয়া হয়েছে। রাঘবপুরে নানা বিষয়ে ছ’মাস ও এক বছরের ভোকেশনাল কোর্স চালু করা হবে। তাতে নার্সিং, হোটেল ম্যানেজমেন্ট, ওয়েব ডিজাইনিং এবং ফিশ ফার্মিং কোর্স খোলা হবে।

একই সঙ্গে ২০১৯-২০তে পার্ক স্ট্রিট ক্যাম্পাসে ফ্রেঞ্চ কোর্স চালু হচ্ছে। উচ্চশিক্ষায় প্রতিষ্ঠানের গুণগত মান বজায় রাখতে ও উন্নয়নে গুরুত্ব দিতে বিভিন্ন কোর্সে ‘আইএসও ৯০০১:২০১৫’ স্বীকৃতির উদ্যোগ নেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) ও ন্যাশনাল অ্যাসেসমেন্ট অ্যান্ড অ্যাক্রিডেশন কাউন্সিলের (ন্যাক) মূল্যায়নে আইএসও-র স্বীকৃতি খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। কলেজ কর্তৃপক্ষ নিয়মিত গ্যাপ অডিটও করিয়ে থাকে।

ইতিমধ্যে স্নাতকোত্তরের নানা কোর্সে ভর্তির জন্য অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। চলবে ২০ মে পর্যন্ত। বিকম (প্রাতঃ ও সান্ধ্য) এবং আইএসসি/সিবিএসই’র বিএমএস কোর্সে ভর্তির জন্য অনলাইনে আবেদন করা যাবে ৩১ মে পর্যন্ত। পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের পড়ুয়াদের ক্ষেত্রে তা ৭ জুন পর্যন্ত। সব বোর্ডের উত্তীর্ণ পড়ুয়ারা স্নাতক ও ইন্টিগ্রেটেড কোর্সের জন্য আবেদন করতে পারবে ৬ মে থেকে ৭ জুন পর্যন্ত। কলেজ ওয়েবসাইটে ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য মিলবে।