কলম্বো: ইংল্যান্ড-ওয়েলসের মাটিতে ক্রিকেটের মেগা ইভেন্ট বসতে হাতে মাস চারেকেরও কম সময়। এমন পরিস্থিতিতে আসন্ন বিশ্বকাপে দেশের ভাল ফলাফলের বিষয়ে মোটেই আশা দেখছেন না শ্রীলঙ্কার প্রাক্তন বিশ্বজয়ী অধিনায়ক অর্জুন রণতুঙ্গা। বিশ্বকাপের মঞ্চে জাতীয় দলকে নিয়ে ভবিষ্যদ্বাণী করতে গিয়ে নিরাশ ১৯৯৬ বিশ্বকাপজয়ী শ্রীলঙ্কান দলনায়ক জানান, ‘বোর্ডের দুর্নীতি এবং ক্রিকেটারদের মধ্যে বিশৃঙ্খলার কারণে বিশ্বকাপে খারাপ ফলাফল করবে শ্রীলঙ্কা।’

বিশ্বকাপের সম্ভাবনা প্রসঙ্গে বলতে গিয়ে বিস্ফোরক রণতুঙ্গা একেবারেই প্রত্যাশী হতে পারেননি মালিঙ্গাদের নিয়ে। বর্তমানে দ্বীপরাষ্ট্রটির একজন দক্ষ রাজিনীতিবিদ রণতুঙ্গা বলেন, ‘বোর্ডের দুর্নীতি ক্রিকেটারদের ফোকাস নষ্ট করছে। পাশাপাশি ক্রিকেটাররা নিজেরাই নিজেদের মধ্যে অশান্তিতে জড়িয়ে পড়ছে।’ অর্থাৎ এমন অবস্থায় জাতীয় দল নিয়ে উচ্চাশা করা যে বোকামি, তা বুঝিয়ে দিয়েছেন বছর পঞ্চান্নর প্রাক্তন ক্রিকেটার। শ্রীলঙ্কার পক্ষে প্রথম রাউন্ডের বাধা টপকানো সম্ভব নয় বলেই মনে করেন তিনি।

বর্তমানে অস্ট্রেলিয়ায় সফররত শ্রীলঙ্কা ক্রিকেট দল। ইতিমধ্যেই প্রথম টেস্টে ইনিংস ও ৪০ রানে হার স্বীকার করেছেন চাঁদিমলরা। এর আগে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ০-১ ব্যবধানে টেস্ট সিরিজ হারের পাশাপাশি ওয়ান ডে সিরিজে ০-৩ ব্যবধানে হোয়াইটওয়াশ হয়েছে দ্বীপরাষ্ট্রটি। সাম্প্রতিক দলের পারফরম্যান্স তলানিতে ঠেকার কারণে রণতুঙ্গা কাঠগড়ায় তুলেছেন সেদেশের ক্রিকেট বোর্ড ও কয়েকজন ক্রিকেটারকে। তবে নিজেই এবার দায়িত্বভার গ্রহণ করে দেশের ক্রিকেটের হাল ফেরাতে সচেষ্ট বর্তমান শ্রীলঙ্কার পরিবহণ মন্ত্রী।

সোশ্যাল মিডিয়ায় দেশের টি-টোয়েন্টি ফরম্যাটের অধিনায়ক লাসিথ মালিঙ্গা ও স্টপ-গ্যাপ অধিনায়ক থিসারা পেরেরার বাগবিতন্ডায় জড়িয়ে পড়ার ঘটনাকেও ভালচোখে নেননি তিনি। এপ্রসঙ্গে বলতে গিয়ে ক্রিকেটারদের আরও শৃঙ্খলাপরায়ন হওয়ার পরামর্শ দেন তিনি। বিশ্বকাপের আগে মোটিভেশন বাড়িয়ে মানসিকভাবে প্রস্তুত হওয়ারও নির্দেশ দেন তিনি। একইসঙ্গে কয়েকজন ক্রিকেটারের নাম না করে রণতুঙ্গা বলেন, ‘দেশের স্বার্থ জলাঞ্জলি দিয়ে এরা ব্যক্তিগত স্বার্থে ক্রিকেট খেলছে।’

তাই চলতি মাসে বোর্ডের নির্বাচনে প্রার্থী হিসেবে দেখা যেতে পারে, এমনই সম্ভাবনা উসকে দিয়ে ক্ষমতায় এসে দুর্নীতিমুক্ত বোর্ড গড়ার আশ্বাস দেন প্রাক্তন বিশ্বজয়ী অধিনায়ক। এমনকি ব্যক্তিগত স্বার্থে ক্রিকেট খেলা ক্রিকেটারদের দল থেকে বিতাড়িত করবেন বলেও জানান তিনি।