নয়াদিল্লি: ইতিমধ্যেই বিশ্বের প্রথম ভ্যাক্সিন হিসেবে নাম লিখিয়েছে রাশিয়ার স্পুটনিক-ভি। আগেই রাশিয়ার তরফ থেকে জানানো হয়েছে যে শীঘ্রই সেই ভ্যাক্সিন দেওয়া হবে। এবার জানা গেল, সেই রাশিয়ান ভ্যাক্সিনের ট্রায়াল শুরু হতে চলেছে ভারতে। মঙ্গলবার একথা জানিয়েছে ড. রেড্ডির ল্যাবরেটরি লিমিটেড।

গত ১১ অগাস্ট এই ভ্যাক্সিনের রেজিস্ট্রেশন হয়ে গিয়েছে রাশিয়ার ‘Sputnik V’-এর নাম। ব্রিটিশ পত্রিকা ‘দি ল্যানসেট’-এ প্রকাশিত Sputnik V-এর ট্রায়ালের ফলাফলে দাবি করা হয়েছে, এই টিকা ২৮ দিনের মধ্যেই শরীরে শক্তিশালী টি-সেল তৈরী করতে সক্ষম। গবেষকদের দাবি, টিকা প্রয়োগের ১৪ দিনের মাথায় শরীরে টি-সেলের সংখ্যা সবচেয়ে বেশি বৃদ্ধি পায় আর ২৮ দিনের মধ্যে সবচেয়ে বেশি বৃদ্ধি পায় করোনা-রোধী অ্যান্টিবডির সংখ্যা।

জানা গিয়েছে, কয়েকদিনের মত্যেই ভারতে শুরু করা হবে রুশ করোনা টিকা Sputnik V-এর হিউম্যান ট্রায়াল। জানা গিয়েছে, প্রায় ২,০০০ স্বেচ্ছাসেবকের শরীরে এই টিকার পরীক্ষামূলক প্রয়োগের কথা ভাবা হচ্ছে।

রাশিয়ার সরকারের পক্ষ থেকে রাশিয়ান ডঃ রেড্ডি’স ল্যাবরেটরিজ-কে Sputnik V-এর প্রায় ১০ কোটি ডোজ পাঠানো হবে। এই টিকার ট্রায়াল ও পরে বন্টনের ক্ষেত্রেও হায়দরাবাদের ফার্মাসিউটিকাল সংস্থাই দায়িত্ব পেতে চলেছে। শুধু তাই নয়, পরবর্তী ক্ষেত্রে Sputnik V-এর ৩০ কোটি ডোজ ভারতে।

বিস্তারিত আসছে…

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।