কলকাতা: আনলক ফোর পর্যায়ে এসেও দেশজুড়ে চোখ রাঙাচ্ছে করোনা। প্রতিদিন হাজার-হাজার মানুষ নতুন করে করোনায় সংক্রমিত হচ্ছেন। এই পরিস্থিতিতে রেল সফরে সংক্রমণ ছড়িয়ে পড়া রুখতে এবার কড়া অবস্থাল রেলমন্ত্রকের। হাওড়া ও শিয়ালদহ স্টেশনে এবার থুতু ফেললে ও নোংরা ছড়ালেই গুণতে হবে ৫০০ টাকা জরিমানা। করোনাকালে স্টেশন চত্বর পরিস্কার রাখতে রীতিমতো তৎপরতা নিয়েছে রেলমন্ত্রক।

গোটা দেশে সংক্রমণ বেড়েই চলেছে। রাজ্যে-রাজ্যে ছড়াচ্ছে সংক্রমণ। এই পরিস্থিতিতে এখনও বন্ধ রাখা হয়েছে লোকাল ট্রেন পরিষেবা। জরুরি ভিত্তিতে স্পেশাল কয়েকটি চ্রেন চললেও সার্বিকভাবে ট্রেন চলাচল বন্ধ রয়েছে।

লকডাউন পর্ব থেকে দেশের অন্য রাজ্যের পাশাপাশি এরাজ্যেও স্টেশনগুলি পরিস্কার রাখতে তৎপরতা নিয়েছে রেল। একাধিক স্টেশনের খোলনলচে বদল হয়েছে। গত ১৬ সেপ্টেম্বরে থেকে স্বচ্ছতা অভিযান শুরু করেছে রেল। হাওড়া, শিয়ালদহ, খড়গপুর, আসানসোল, মালদহ ডিভিশনগুলিতে স্বচ্ছতা অভিযান চলছে।

স্টেশনগুলি পরিষ্কার করার পাশাপাশি সাধারণ মানুষকে সচেতন করে তোলার তৎপরতাও শুরু হয়েছে। আগে থেকেই বিভিন্ন স্টেশনে নোংরা ফেলার নির্দিষ্ট পাত্র রাখা থাকলেও তা ব্যবহার করেন না বহু যাত্রী। তবে করোনাকালে সেই অভ্যাস বদলাতে কড়া অবস্থান নিচ্ছে রেল। এবার থেকে হাওড়া ও শিয়ালদহ স্টেশনে যত্রতত্র থুতু ও নোংরা আবর্জনা ফেললেই গুণতে হবে ৫০০ টাকা জরিমানা।

রেলের তরফে জানানো হয়েছে, যাত্রীদের মধ্যে করোনার সংক্রমণ ছড়িয়ে পড়া রুখতেই এই অবস্থান নিচ্ছে রেল। দেশের অন্য রাজ্যগুলির পাশাপাশি করোনার সংক্রমণ বেড়েই চলেছে বাংলাতেও।

প্রতিদিন ৩ হাজার বা তারও বেশি সংখ্যায় মানুষ নতুন করে সংক্রমিত হচ্ছেন। পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যু। মঙ্গলবার স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া তথ্য অনুয়ায়ী বাংলায় করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে ২ লক্ষ ২৮ হাজার ৩০২। এরাজ্যে করোনায় মৃতের সংখ্যা বেড়ে ৪ হহাজার ৪২১।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।