নয়াদিল্লি: ২০১৯-কে বিদায় জানিয়ে শুরু হল নতুন বছর ২০২০। বলা ভালো ২০২০ হাত ধরে সূচনা হল নয়া একটি দশকের। আর নতুন বছর নতুন দশকের সূচনালগ্নে নয়া প্রত্যাশা নয়া সংকল্প নিয়েই পথচলা শুরু সকলের। পিছিয়ে নেই ক্রীড়াব্যক্তিত্বরাও। নতুন বছরে টোকিও অলিম্পিক কিংবা অস্ট্রেলিয়ার মাটিতে টি-২০ বিশ্বকাপের মতো গুরুত্বপূর্ণ কিছু ইভেন্ট রয়েছে ভারতের জন্য।

ক্রীড়া অনুরাগীরা অবশ্যই চাইবেন গ্লোবাল সার্কিটে সেই ইভেন্টগুলোতে দেশের নাম উজ্জ্বল করুক দেশের ক্রীড়াবিদরা, ঠিক তেমনই দেশের অ্যাথলিটরাও চাইবেন ২০২০ খুব ভালো কাটুক তাঁদের অনুরাগীদের জন্য। তাই সোশ্যাল মিডিয়ার মাধ্যমে ফ্যানেদের নতুন বছরের বার্তা দিলেন বিরাট কোহলি থেকে পিভি সিন্ধু।

অস্ট্রেলিয়া সফরের মাঝেই ২০১৯ শুরুটা সেলিব্রেট করেছিলেন স্ত্রী’র সঙ্গে। আর ২০২০ শুরুটা ভারতীয় ক্রিকেটের পোস্টার বয় বিরাট কোহলি কাটাচ্ছেন অনুষ্কার সঙ্গে বরফে ঢাকা সুইজারল্যান্ডে। ইন্টারনেটের দৌলতে একথা অনুরাগীদের অজানা নয়। তাই অনুরাগীদের উদ্দেশ্যে নতুন বছরের বার্তাটাও বরফের দেশ থেকেই দিলেন বীরুষ্কা। এক ছোট্ট ভিডিওবার্তায় অনুষ্কা বলেন, ‘আশা করি ২০১৯ আপনাদের ভালোই কেটেছে। কিন্তু ২০২০ আরও ভালো কাটুক। আমাদের দু’জনের তরফ থেকে আপনাদের সকলকে নতুন বছরের শুভেচ্ছা।’ অনুষ্কার সুরে সুর মিলিয়ে এরপর অনুরাগীদের নতুন বছরের শুভেচ্ছা জানান বিরাটও।

ক্রিকেটের গন্ডি পেরিয়ে অনুরাগীদের জন্য শুভেচ্ছাবার্তা দিয়েছেন শাটলার পিভি সিন্ধুও। পাশাপাশি ফেলে আসা বছরে পাশে থাকার জন্য অনুরাগীদের ধন্যবাদও জানিয়েছেন বিশ্বচ্যাম্পিয়ন শাটলার। নিজের একটি ছবি পোস্ট করে ক্যাপশনে সিন্ধু লেখেন, ‘নতুন বছর আমাদের জন্য কেবল খুশি নিয়ে আসে না, বরং অধরা কিছু স্বপ্নপূরণের সুযোগ করে দেয় যা আমাদের আরও আনন্দ দেয়।’ আরেকটি পোস্টে ক্যাপশন হিসেবে সিন্ধুর সংযোজন, ‘২০২০ জন্য আপনি যদি প্রস্তুত থাকেন তবে আনন্দ করুন। আমি নতুন অভিজ্ঞতা, চ্যালেঞ্জের জন্য প্রস্তুত। একইসঙ্গে নতুন বছরে যা যা প্রাপ্তিযোগ হতে চলেছে তার জন্য আগাম কৃতজ্ঞতা।’ সমর্থকদের ধন্যবাদ জানিয়ে নতুন বছরের শুভেচ্ছা জানিয়েছেন আরেক মহিলা শাটলার অশ্বিনী পোনাপ্পা।

নতুন বছরটা দুবাইতে কাটালেন জাতীয় দলের প্রাক্তন তারকা ক্রিকেটার বীরেন্দ্র সেহওয়াগ। বুর্জ খালিফার সামনে দাঁড়িয়ে অনুরাগীদের নতুন বছরের বার্তা দেন বীরু। ‘২০২০ হয়ে উঠুক আনন্দের। আপনার জীবন ভরে উঠুক খুশিতে, আপনি সমৃদ্ধ হোন।’ অনুরাগীদের বার্তা দিলেন সচিন তেন্ডুলকর। সমর্থকদের শুভেচ্ছা জানানোর তালিকায় ছিলেন জিমন্যাস্ট দিপা কর্মকারও।