ফাইল ছবি

জাহিদ, শ্রীনগর: ৩৫এ ধারার শুনানি ঘিরে উত্তপ্ত হয়ে উঠল জম্মু-কাশ্মীর। থম্থমে পরিবেশ সৃষ্টি হয়েছে ওই রাজ্যের রাজধানী শহর শীনগরে।

সোমবার সুপ্রিম কোর্টে ৩৫এ ধারা সংক্রান্ত মামলার শুনানি হবে। সেই কারণে এদিন সকাল থেকেই উত্তপ্ত হয়ে ওঠে শ্রীনগর এবং সংলগ্ন এলাকা।

শুরু হয়ে যায় বিক্ষোভ প্রদর্শন, চলে ভাঙচুর। তীব্র আতংক ছড়ায় সমগ্র এলাকায়। বন্ধ হয়ে যায় দোকান পাঠ। থমথমে হয়ে যায় শ্রীনগরের পরিবেশ। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে আসরে নেমেছে সেনা।

কী বলা হয়েছে ৩৫-এ ধারায়? জম্মু-কাশ্মীরের স্থায়ী বাসিন্দারা ছাড়া বহিরাগত বা ভারতের অন্য রাজ্যে কেউ এখানে জমিজমা বা স্থাবর সম্পত্তি কিনতে পারবে না৷ সরকারি চাকরি পাবারও অধিকার নেই তাঁদের৷ এমনকি এই রাজ্যের কোনো মহিলা যদি অন্য রাজ্যের কোনো পুরুষকে বিয়ে করেন, তাহলে তিনিও এর আওতায় পড়বেন৷ অর্থাৎ তিনিও এই রাজ্যের বিশেষ সুবিধা হারাবেন৷

এই ধারাকে চ্যালেঞ্জ করে একগুচ্ছ মামলা দায়ের করা হয়েছে সুপ্রিম কোর্টে৷ ‘উই দ্য সিটিজেন’ নামে দিল্লির এক এনজিও ২০১৪ সালে প্রথম এই ধারা খারিজ করার আর্জি জানায়৷ তাদের মতে, ১৯৫৪ সালের এই ধারা সংসদে পেশ করা হয়নি৷ এটা তত্কালীন রাষ্ট্রপতির নির্দেশমাত্র৷ সংবিধান সংশোধনও করা হয়নি৷ স্রেফ সংবিধানের পরিশিষ্ট হিসেবে রাখা রয়েছে৷

চলতি মাসের অন্তিম দিনে এই সংক্রান্ত মামলার চূড়ান্ত শুনানি হওয়ার কথা।

Proshno Onek II First Episode II Kolorob TV