ফাইল ছবি

স্টাফ রিপোর্টার, কলকাতা: স্বাধীনতা দিবসে বেলপাহাড়ির ভুলাভেদা অঞ্চলের বিভিন্ন এলাকায় মাওবাদীদের নামাঙ্কিত কিছু পোস্টার পাওয়ার পরই নতুন করে মাও আতঙ্ক সৃষ্টি হয়েছে। তার উপর একটু একটু করে বাহিনী সরিয়ে নিচ্ছে কেন্দ্র। এই পরিস্থিতিতে বিধানসভা নির্বাচনের আগে রাজ্যের আইন শৃঙ্খলা ঠিক রাখতে জঙ্গলমহলের জন্য রাজ্য পুলিশের একটি বিশেষ বাহিনী— ‘স্পেশালি ট্রেন্ড আর্মড ব্যাটেলিয়ন’ বা ‘স্ট্র’ তৈরি করছে নবান্ন।

রাজ্য সশস্ত্র পুলিশের এডিজি দেবাশিস রায় জানিয়েছেন, রাজ্যে নবনিযুক্ত কনস্টেবলদের মধ্য থেকে ২০০ জনকে বেছে নিয়ে প্রশিক্ষণ শুরু হয়েছে। খড়্গপুরের সালুয়ায় ইএফআরের কাউন্টার ইনসার্জেন্সি ইউনিটে এই প্রশিক্ষণ চলছে। ৮৪ দিনের প্রশিক্ষণ শেষে তাঁদের পাঠানো হবে জঙ্গলমহলে।

জানা গিয়েছে, জঙ্গলমহলে প্রায় ২০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী রয়েছে। তার মধ্যে পুরুলিয়ায় এক কোম্পানি করে নাগা বাহিনী প্রত্যাহার করেছে কেন্দ্র। সামনেই বিহার সহ কিছু রাজ্যে বিধানসভা ভোট। তাই আরও কেন্দ্রীয় বাহিনী প্রত্যাহার করতে পারে কেন্দ্র। সেই কারণেই জঙ্গলমহল যাতে অরক্ষিত না থাকে তার জন্য রাজ্য সরকার নিজেই বিশেষ বাহিনী গড়ছে।

উল্লেখ্য, রাজ্য সরকারের নিজস্ব বাহিনী আগে থেকেই ছিল। বাম জমানার শেষ দিকে মাওবাদীদের বিরুদ্ধে লড়াই করার জন্য সিআরপি-র কোবরা বাহিনীর ধাঁচে কাউন্টার ইনসার্জেন্সি ফোর্স বা সিআইএফ নামে একটি বিশেষ প্রশিক্ষিত বাহিনী তৈরি করা হয়েছিল। গেরিলা যুদ্ধে সিআইএফ জওয়ানেরা কোবরার মতোই পারদর্শী। এছাড়াও ‘স্ট্র্যাকো’ নামে রাজ্যের আরও একটি বাহিনী রয়েছে। আছে ইন্ডিয়ান রিজার্ভ ব্যাটেলিয়ন।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।