আহমেদাবাদ: কিছুক্ষণ আগেই আহমেদাবাদ বিমান বন্দরে এসে পৌঁছলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাঁকে স্বাগত জানান খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কিন্তু জানেন কি, যে বিমানে চড়ে সুদূর আমেরিকা থেকে ট্রাম্প ভারতে এলেন, সেই বিমানের বিশেষ বিশেষত্ব? আসুন দেখে নেওয়া যাক-

এই বিমানটির নাম এয়ার ফোর্স ওয়ান। কেবলমাত্র মার্কিন প্রেসিডেন্টের জন্য বরাদ্দ থাকে এই বিমান। এতে থাকে চূড়ান্ত নিরাপত্তা ব্যবস্থা। এই বিমানের উচ্চতা ৬৩ ফুট। দৈর্ঘ্য ২৩১ ফুট। ৪ টি উচ্চ ক্ষমতা সম্পন্ন ইঞ্জিন রয়েছে এই বিমানে।

এই বিমানের গতি ঘণ্টায় ৬৩০ মাইল একটানা উড়তে পারে প্রায় ১৪,৮০০ কিলোমিটারের কাছাকাছি। এই বিমানেই রয়েছে মার্কিন প্রেসিডেন্টের জন্য আলাদা গেট। এছাড়াও রয়েছে অত্যাধুনিক প্রযুক্তি ব্যবস্থা। এর ভেতরে রয়েছে প্রেসিডেন্সিয়াল স্যুইট, জিম এবং ড্রেসিং রুম। এছাড়াও রয়েছে মিনি হাসপাতাল এবং ডাইনিং কাম কিচেন। সঙ্গে রয়েছে প্রেসিডেন্টের জন্য নিজস্ব অফিস। সেখান থেকে পরমাণু হামলা করাও সম্ভব।

বিমানে রয়েছে সাংবাদিক এবং নিরাপত্তারক্ষীদের জন্য আলাদা বসার জায়গা। এছাড়া আছে কমিউনিকেশন রুম। লাউঞ্জের ব্যবস্থাও। এই আধুনিক বিমানটি সম্পূর্ণ বুলেটপ্রুফ। রয়েছে মাঝ আকাশে রিফুয়েলিং করার সুবিধাও। সবচেয়ে অত্যাধুনিক ব্যাপার হল এই বিমানের গতিবিধি ধরা পরবে না কোন র‍্যাডারেও।