তিমিরকান্তি পতি, বাঁকুড়া: পড়াশোনার পাশাপাশি কন্যাশ্রীদের বিভিন্ন বিষয়ে হাতে কলমে প্রশিক্ষণ দিয়ে স্বাবলম্বী করার উদ্যোগ নিল বিদ্যালয় কর্তৃপক্ষ। বাঁকুড়ার সোনামুখী ব্লক এলাকার ধানসিমলা বিদ্যা ভবনের নবম থেকে দশম শ্রেণীর ৩৫ জন ছাত্রীকে এই প্রশিক্ষণ দেওয়া হবে৷

কন্যাশ্রীকে দক্ষতা বৃদ্ধির উদ্দেশ্যে প্রথম পর্যায়ে বুটিক, প্রিন্ট ও বাঁধনি বিষয়ে প্রশিক্ষণ দেওয়ার কাজ শুরু হয়েছে। শান্তিনিকেতন থেকে এই বিষয়ে বিশেষ প্রশিক্ষণ নিয়ে আসা শিক্ষকরাই ছাত্রীদের এই প্রশিক্ষণ দিচ্ছেন। বিদ্যালয় কর্তৃপক্ষের অভিনব এই উদ্যোগে খুশি প্রশিক্ষণ প্রাপ্ত ছাত্রীরা।

আরও পড়ুন: ঐন্দ্রিলা-অঙ্কুশের জীবনে নতুন সদস্য

প্রধান শিক্ষক নজরুল হক জানান, আগামী দিনে ছাত্রীদের নিজের পায়ে দাঁড়াতে এই প্রশিক্ষণ খুব কাজে লাগবে। পড়াশোনার সঙ্গে সঙ্গে বাড়িতে বসেই এই ধরণের কাজ করা সম্ভব। প্রথম পর্যায়ে ৩৫ জন কন্যাশ্রী এই প্রশিক্ষণের সুযোগ পাচ্ছেন। সম্পূর্ণ স্কুল কর্তৃপক্ষের উদ্যোগে এই প্রশিক্ষণ শুরু হয়েছে বলেও তিনি জানান।

এই প্রশিক্ষণ শিবিরের অন্যতম কর্মকর্তা বিদ্যালয়ের কন্যাশ্রীর দায়িত্বপ্রাপ্ত শিক্ষক হারাধন সামন্ত৷ তিনি জানান, ছাত্রীরাও ভীষণ আগ্রহী এই প্রশিক্ষণ শিবিরকে ঘিরে। বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকাদের ভাবনা থেকেই এই প্রশিক্ষণ শিবিরের উদ্যোগ নেওয়া হয়।

আরও পড়ুন: ‘ভরসার’ ডাক পরিষেবাও ভোগাচ্ছে!

প্রশিক্ষণে অংশ নেওয়া প্রিয়াঙ্কা সরকার, সাথী কুণ্ডু, অনুজা বন্দ্যোপাধ্যায়, মল্লিকা ঘোষরাও ভীষণ খুশি নিজেদের স্কুলে বসেই এই প্রশিক্ষণের সুযোগ পেয়ে। তাদের মতে ভবিষ্যৎ জীবনে আজকের এই প্রশিক্ষণ কাজে লাগবে। বাড়িতে বসেই রোজগারের সুযোগ তৈরি হবে বলেও তারা মনে করছেন। স্কুল কর্তৃপক্ষের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন অভিভাবকেরাও।

আরও পড়ুন: মুখ্যমন্ত্রীর শিকাগো সফর: বিদেশমন্ত্রকের বিবৃতির বিরোধিতায় তৃণমূল