স্টাফ রিপোর্টার, বাঁকুড়া: আধুনিক লেপ্রোস্কোপি পদ্ধতিতে সার্জারির ক্ষেত্রে জুনিয়র চিকিৎসকদের প্রশিক্ষণের উদ্যোগ শুরু হলো বাঁকুড়া সম্মিলনী মেডিক্যাল কলেজ ও হাসপাতালে। দিল্লীর এমস্ থেকে কলকাতার এস.এস.কে.এম হাসপাতাল ঘুরে এখানকার চিকিৎসকদের এবিষয়ে প্রশিক্ষণ দিতে ভ্রাম্যমান প্রশিক্ষণ কেন্দ্রের একটি ‘ওটি ভ্যান’ দক্ষিণ বঙ্গের অন্যতম এই হাসপাতালে পৌঁছেছে। সোমবার থেকে এই বিশেষ প্রশিক্ষণের কাজ শুরু হল।

আধুনিক চিকিৎসা ব্যবস্থায় বর্তমানে লেপ্রোস্কোপি পদ্ধতিতে সার্জারি উল্লেখযোগ্য জায়গা করে নিয়েছে। একই সঙ্গে সময়ের সঙ্গে তাল মিলিয়ে বাঁকুড়া সম্মিলনী মেডিক্যাল কলেজ ও হাসপাতালে এই ব্যবস্থা রয়েছে। জেলার গণ্ডি ছাড়িয়ে পুরুলিয়া ও পশ্চিম মেদিনীপুর ও বর্ধমানের একাংশের মানুষ এখানে চিকিৎসা পরিষেবা নিতে আসেন। যার সংখ্যাটা গিয়ে প্রতিদিন দশ হাজারেরও বেশী ছাড়িয়ে যায় বলে জানা গিয়েছে।

আধুনিক এই চিকিৎসা পদ্ধতির প্রশিক্ষণ বিষয়ে বাঁকুড়া সম্মিলনী মেডিক্যাল কলেজ ও হাসপাতালের অধ্যক্ষ পার্থ প্রতিম প্রধান বলেন, জুনিয়র চিকিৎসকদের দক্ষতা বৃদ্ধির উদ্দেশ্যে এই ‘মোবাইল ওটি ভ্যান’ এখানে এসে পৌঁছেছে। মানব দেহের অনুকরণে তৈরী যন্ত্রের সাহায্যে কয়েক ঘন্টা ধরে অনুশীলনের সুযোগ রয়েছে। বাইরে গিয়ে এই প্রশিক্ষণ নিতে গেলে খরচ ও সময়ের ব্যাপার রয়েছে।
এখানে সম্পূর্ণ বিনামূল্যে ও কাজের ফাঁকে চিকিৎসকরা সেই সুযোগ নিতে পারবেন। আগামী চার দিন এখানে প্রায় ১২০ জন চিকিৎসক এই প্রশিক্ষণের সুযোগ নিতে পারবেন বলে তিনি জানান।