নয়াদিল্লি: ভোটের দিন জ্বালানি তেল অর্থাৎ পেট্রোল-ডিজেল কিনলেই মিলবে বিপুল ছাড়। যার একমাত্র শর্ত হচ্ছে তেল কিনতে হলে ভোট দিতে হবে। হাতের আঙুলে ভোটের কালি থাকলেই পেট্রোল-ডিজেল কিনলে পাওয়া যাবে বিশেষ ছাড়।

অবিশ্বাস্য মনে হলেও এটাই সত্যি। গত কয়েক বছরে পেট্রোল এবং ডিজেলের দাম নিয়ে অনেক বিতর্ক হয়েছে। একটানা দীর্ঘ দিন দাম বাড়ার ফলে সমস্যায় পড়েছে সাধারণ মানুষ। যা নিয়ে কেন্দ্রকে আক্রমন করেছে বিরোধী শিবির। একই সঙ্গে দাম কমার কৃতিত্বও নিতে চেয়েছে সরকার।

ছবি- News Nation ওয়েবসাইট থেকে প্রাপ্ত

পেট্রোল-ডিজেলের দাম নিয়ন্ত্রণে আনতে এই দুই জ্বালানি তেলকে জিএসটি-র আওতায় নিয়ে আসার দাবিও উঠেছে। যদিও তা কার্যকর হয়নি। কেন্দ্র এবং রাজ্য সরকারের করের চাপে ক্রমশ ওঠানামা করেছে পেট্রোল-ডিজেলের দর। এক্ষেত্রে নামার থেকে ওঠার দৌড়ের গতি একটি বেশিই নজরে এসেছে।

এই অবস্থায় দেশবাসীকে স্বস্তি দিল সারা ভারত পেট্রোলিয়াম ডিলারাস অ্যাসোসিয়েশন। ভোটের দিন পেট্রোল এবং ডিজেল কিনলে লিটার প্রতি ছাড় দেওয়া হবে বলে ঘোষণা করেছে সংগঠনটি। সেই ছাড় খুব বেশি না হলেও কিছু কমও নয়। লিটার প্রতি ৫০ পয়সা ছাড় দেওয়ার কথা ঘোষণা করেছে সারা ভারত পেট্রোলিয়াম ডিলারাস অ্যাসোসিয়েশন।

পেট্রোল এবং ডিজেলের দাম একটানা দীর্ঘ দিন বাড়লেও কমার ক্ষেত্রে যথেষ্ট কার্পন্যতা দেখিয়েছিল। কমবেশি দুই থেকে ১০ পয়সা করে লিটারে কমছিল। বৃদ্ধির হার অবশ্য ের থেকে বেশি ছিল। যা নিয়েও বিতর্ক কিছু কম হয়নি। সেই জায়গায় দাঁড়িয়ে সারা ভারত পেট্রোলিয়াম ডিলারাস অ্যাসোসিয়েশন-এর ছাড় দেওয়ার বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। তবে এই ছাড় পাওয়া যাবে কেবল ভোটের দিনেই।

সারা ভারত পেট্রোলিয়াম ডিলারাস অ্যাসোসিয়েশনের সভাপতি অজয় বনসল শুক্রবার এই তথ্য জানিয়েছেন। তিনি বলেছেন, “অ্যাসোসিয়েশন স্থির করেছে যে ভোটের দিন পেট্রোল এবং ডিজেল কেনার ক্ষেত্রে ক্রেতাদের ছাড় দেওয়া হবে। দুই প্রকার তেলের ক্ষেত্রেই লিটার প্রতি ৫০ পয়সা করে ছাড় দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সকল ভোটারই এই সুবিধা পেতে পারেন। তাঁকে এসে কেবল হাতের ভোটের কালি দেখা লাগবে।” ভোট দাবে উৎসাহ দিতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন পেট্রোলিয়াম ডিলারাস অ্যাসোসিয়েশনের সভাপতি অজয় বনসল।

অজয় বনসল

আগামি ১ এপ্রিল থেকে সমগ্র দেশে সাত দফায় সপ্তদশ লোকসভা নির্বাচনের ভোত গ্রহণ হবে। যা শেষ হবে আগামি মাসের ১৯ তারিখে। ওই মাসেরই ২৩ তারিখ হবে ভোত গণনা এবং ফল ঘোষণা।