ফাইল ছবি

স্টাফ রিপোর্টার, মুর্শিদাবাদ: গণতন্ত্রে ভোটাধিকার এবং ভোট প্রদান বিশেষ গুরুত্বপূর্ণ। আর সকলেই যাতে সেই অধিকার প্রয়োগ করতে পারেন সেই বিষয়ে বিশেষ উদ্যোগ নিয়েছে নির্বাচন কমিশন।

দেশের সকল জনগণ যাতে ভোতাধিকার প্রয়োগ করেন তার জন্য নানাবিধ সচাত্নতামূলক প্রচার চালিয়েছে কমিশন। ভোট দানের গুরুত্ব তুলে ধরা হয়েছে সাধারণ মানুষের কাছে। এর মধ্যেও জটিলতা রয়ে গিয়েছে প্রবাসী মানুষদের ক্ষেত্রে।

ভিনদেশে বসবাসকারী ব্যক্তিদের ক্ষেত্রে অন্য বিষয় হলেও দেশের মধ্যে থাকা প্রবাসীদের ভোটদানের জন্য বিশেষ উদ্যোগ নিল নির্বাচন কমিশন। কারণ বাইরে থেকে কিছু ভোটার আসলেও বাকি বেশি ভোটারই অংশ নিচ্ছেন না পরিজায়ি শ্রমিকেরা। কর্মসূত্রে রাজ্যের বাইরে যাওয়া শ্রমিকদের অনেকেই ছুটি না পাওয়ার ভোটাধিকার প্রয়োগ করতে পারেন না।

মুর্শিদাবাদ জেলার প্রায় এক লক্ষ ১২ হাজারের কাছাকাছি মানুষ পরিজায়ী শ্রমিকের কাজ করেন। তাদের এবার ভোটের দিন জাতে তারা বাড়ি এসে ভোট দিতে পারেন সেই লক্ষ্যে বিশেষ ব্যবস্থা গ্রহণ করেছে জেলা নির্বাচন আধিকারিক। সকলের কাছে জেলা নির্বাচন আধিকারিকের বিশেষ চিঠি পৌঁছে দেওয়া হয়েছে। এই চিঠি দেখিয়ে শ্রমিকেরা একদিনের ছুটি পাবেন বলে জানান জেলা নির্বাচন আধিকারিক।

মঙ্গলবার মুর্শিদাবাদ জেলার জঙ্গিপুর ও মুর্শিদাবাদ লোকসভা কেন্দ্রে নির্বাচন। এর জেলার এই বিপুল পরিমাণ পরিজায়ি শ্রমিকের মধ্যে প্রায় ৬০% শ্রমিকই ডোমকল মহকুমার বাশিন্দা। এছাড়াও জেলার বিভিন্ন ব্লকের মানুষ।

জেলা নির্বাচন আধিকারিকের এহেন প্রচেষ্টা কিছু টা হলেও সফল হয়েছে। ইতিমধ্যেই প্রায় ৪০ শতাংশ শ্রমিক বাড়ি ফিরতে পারলেও বাকি শ্রমিক বাড়ি ফিরে নির্বাচনে অংশ নিচ্ছেন না। তারা ভোট দিতে আসতে নারাজ, একদিনের ভোটাধিকার প্রয়োগ করতে আসেনি তারা।