স্টাফ রিপোর্টার, তমলুক: ক্যান্সার মানেই মারণ রোগ৷ বর্তমানে এই রোগে আক্রান্ত হয়ে মারা যাচ্ছেন অনেকেই। এর প্রতিরোধ করতে নানা চিকিৎসা পরিষেবা চালু রয়েছে। তার মাঝেই গবেষকরা গবেষণা করে দেখেছেন ‘কড়কনাথ’ নামক এক মুরগী প্রজাতির মাংস ও তার ডিম খেলে ক্যান্সার রোগ প্রতিরোধ করা সম্ভব।

আরও পড়ুন- গাঁজা থেকে ক্যান্সারের ওষুধ তৈরি করে চমকে দিচ্ছেন ভারতীয় বিজ্ঞানীরা

 

তাই ক্যান্সার রোগ প্রতিরোধ করার জন্য পূর্ব মেদিনীপুরের ব্লকে ব্লকে জেলা কৃষি ও প্রাণী সম্পদ বিকাশ দফতরের পক্ষ থেকে ‘কড়কনাথ’ মুরগি বাচ্চা প্রদানের কাজ শুরু হয়েছে। আতমা প্রকল্পের মধ্য দিয়ে এলাকা প্রাণী পালকদের হাতে এই কড়কনাথ প্রজাতির মুরগীর ছানা তুলে দেওয়া হচ্ছে। প্রাথমিকভাবে জেলার পাঁশকুড়ায় ব্লকের ২০ জন প্রাণী পালকের হাতে তুলে দেওয়া হয়।

আরও পড়ুন- হোমিওপ্যাথির জাদুতে ক্যান্সারকে হারিয়ে নবজীবন বাংলার যুবরাজের

এই মুরগী মূলত অন্ধ্রপ্রদেশ ও মধ্যপ্রদেশে চাষ হয়ে থাকে। এই মুরগীর মাংস ও ডিম কালো। কালো হলেও গুন রয়েছে। তাই বাংলার বিভিন্ন জেলায় কড়কনাথ মুরগি চাষের আগ্রহ বাড়িয়ে তোলার কাজ শুরু করেছে জেলার কৃষি ও প্রাণী সম্পদ দফতর। অল্প সময়ে লাভবান হওয়া যায়।

আরও পড়ুন- ট্যালকম পাউডার থেকে হতে পারে ওভারিয়ান ক্যান্সার, জানালেন ক্যান্সার বিশেষজ্ঞ

তাই চাষিরাও আগ্রহের সঙ্গে পালন করছে। জেলা কৃষি ও প্রাণী সম্পদ বিকাশ দফতর সূত্রে জানা গিয়েছে, প্রাথমিকভাবে জেলার পাঁশকুড়া ব্লকে কড়কনাথ মুরগির বাচ্চা প্রদানের কাজ শুরু হয়েছে৷ পরবর্তীতে অন্যান্য ব্লকেও প্রদান করা হবে।