স্টাফ রিপোর্টার , কলকাতা : নার্সদের কুর্নিশ জানিয়ে শহরের বিভিন্ন বেসরকারী হাসপাতালে কেক পৌঁছে দিলেন শহরের এক কেক প্রস্তুতকারক সংস্থা। যে সমস্ত নার্সরা ২৪ ঘন্টা বাড়ি না গিয়ে কোভিড পেশেন্টদের ডিউটি করে যাচ্ছেন তাঁদের শ্রদ্ধা জানাতেই এই প্রচেষ্টা মনজিনিসের। এই বিশেষ কেকে ছুরি-কাঁচি স্টেথোস্কোপ মেডিকেল ইন্সট্রুমেন্ট এর ছবি দেওয়া ৩২টি কেক পৌঁছে গিয়েছে শহরের বিভিন্ন হাসপাতালে।

 

সংস্থার কর্ণধার প্রসেনজিৎ সাহা জানিয়ছেন, ‘করোনা যুদ্ধে নার্সদের ভূমিকা অনস্বীকার্য। আলাদা করে ওঁদের সম্মান জানাতেই আমাদের এই বিশেষ ভাবনা। তাছাড়া এই লকডাউন জুড়ে শুধু ব্যবসা নিয়ে না ভেবে আমরা বিভিন্ন সামাজিক বার্তাবহ কাজ করার চেষ্টা করছি। তারই অন্যতম ভাবনা নার্সদের কেকের মাধ্যমে এই বিশেষ সম্মান।’

 

এর আগে মনজিনিস ‘Bakery on Wheels’ চালু করেছে। ন্যায্য মূল্যে কেক, বিস্কুট, বান, পাউরুটি পৌঁছে দিয়েছে পাড়ায় পাড়ায়। শুধু একটা ফোন কল আস্ত গাড়ি পৌঁছে গিয়েছে বাড়ির দোরগোড়ায়। তবে শুধু সক্ষম মানুষদের জন্য নয় লকডাউনে রুটি রুজি বন্ধ হয়ে যাওয়া মানুষদের পাশেও দাঁড়াতে চায় মনজিনিস। তাই কসবার ফ্যাক্টরিতে সম্পূর্ণভাবে স্যানিটাইজ করে হাতিবাগান সর্বজনীন পুজোর সহযোগিতায় ১০০জন দুস্থ মানুষের হাতে তুলে দেওয়া হয় নানা ধরণের কেক অ্যান্ড কুকিজ।

সম্প্রতি গিয়েছে বিশ্ব মাতৃ দিবস। সেই দিন মায়েদের জন্যও এক বিশেষ আয়োজন করেছিল এই কেক নির্মাতা সংস্থা। কেক বানিয়ে মা’কে পাঠিয়ে সেই ছবি সংস্থাকে পাঠালেই বাড়িতে পৌঁছে যাবে স্পেস্যাল কেক। সবমিলিয়ে লকডাউনের বাজারে একের পর এক সামাজিক উদ্যোগ নিয়েছে সংস্থা। নয়া প্রচেষ্টা, নার্সদের বিশেষ সম্মান।

কলকাতার 'গলি বয়'-এর বিশ্ব জয়ের গল্প