স্টাফ রিপোর্টার, বাঁকুড়া: পশ্চিমবঙ্গ মধ্য শিক্ষা পর্ষদ পরিচালিত এবছরের মাধ্যমিক পরীক্ষা মঙ্গলবার থেকে শুরু হচ্ছে। এবার বাঁকুড়া জেলায় ৯১ টি মূল পরীক্ষাকেন্দ্র ও ২১ টি অতিরিক্ত মোট ১১২ টি পরীক্ষা গ্রহণ কেন্দ্রে ৫১,০০২ জন ছাত্র ছাত্রী পরীক্ষা দেবেন। এর মধ্যে ছাত্র ২২ হাজার ৮৯৯ জন ও ছাত্রী ২৮ হাজার ১২ জন।

জেলা স্কুল পরিদর্শকের কার্যালয় সূত্রে খবর, গত বছরের তুলনায় এবছর জেলায় ১৩২১ জন মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা কমেছে। যার মধ্যে ছাত্রের সংখ্যা ১ হাজার ৩১৭ জন ও ছাত্রীর সংখ্যা ৪ জন। উল্লেখ্য, গত বছর এই জেলায় ৫২ হাজার ৩৪৩ জন ছাত্র ছাত্রী মাধ্যমিক পরীক্ষা দিয়েছিল।

এবছর জেলার বাঁকুড়া সদর মহকুমায় এবার ৪৩ পরীক্ষাকেন্দ্রে ২০ হাজার ৫৮৩ জন পরীক্ষা দেবে। এর মধ্যে ছাত্র ৯২০ জন ও ছাত্রী ১১,৩৭৪ জন। বিষ্ণুপুর মহকুমায় ৩৪ টি পরীক্ষাকেন্দ্রে ১৩ হাজার ৮৭৩ জন পরীক্ষা দেবে। এর মধ্যে ছাত্র ৬ হাজার ১৮৭, ছাত্রী ৭ হাজার ৬৮৬ জন। খাতড়া মহকুমা এলাকায় ৩৪ পরীক্ষাকেন্দ্রে মোট পরীক্ষার্থীর সংখ্যা ১৫৫৬৬ জন। এর মধ্যে ছাত্র ৭৫০৩ জন ও ছাত্রী ৭৮২৪ জন। এবার মাধ্যমিক পরীক্ষার্থীদের কথা ভেবে অন্যান্য বারের মতো এবারও হেল্পলাইন চালু রয়েছে। হেল্পলাইন দু’টির নম্বর হল ৯১৫৩৫৭৫২৪৬৯৪৩৪২০২৩৩৬। এই নম্বর দু’টিতে পরীক্ষার্থী ও তাদের অভিভাবকেরা পরীক্ষা সংক্রান্ত যেকোনো ধরণের অভিযোগ বা সমস্যার কথা জানাতে পারবেন।

পশ্চিমবঙ্গ মধ্য শিক্ষা পর্ষদ পরিচালিত মাধ্যমিক পরীক্ষার বাঁকুড়া জেলা দায়িত্বপ্রাপ্ত ‘কনভেনার’ গৌতম দাস জানিয়েছেন, এবার কয়েকটি নতুন নিয়ম চালু হচ্ছে। এবার সরাসরি থানা থেকে সিল করা প্রশ্নপত্র পরীক্ষাকেন্দ্রে পৌঁছে যাবে। সেখান থেকে সিল করা অবস্থায় প্রশ্ন পত্র পরীক্ষার হলে নিয়ে গিয়ে খোলা হবে। আর দ্বিতীয় পরীক্ষাকেন্দ্রে কর্মরত কোন শিক্ষক মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না। সংশ্লিষ্ট স্কুলের প্রধান শিক্ষকের কাছে তাঁদের মোবাইল জমা রাখতে হবে। এছাড়াও এবারই মূল পরীক্ষাকেন্দ্রগুলির পাশাপাশি অতিরিক্ত পরীক্ষাকেন্দ্রগুলিতেও এক জন করে দায়িত্বপ্রাপ্ত আধিকারিক থাকবেন বলে তিনি জানান।

একই সঙ্গে জেলা প্রশাসন ও পুলিশের পক্ষ থেকে পরীক্ষা চলাকালীন নিরাপত্তা ব্যবস্থা জোরদার করার কাজ শুরু করেছেন। প্রতিটি পরীক্ষাকেন্দ্রে পর্যাপ্ত পুলিশ বাহিনী মোতায়েন থাকবে। এছাড়াও পরিবহন সংক্রান্ত বিষয়ে যাতে কোন সমস্যা না থাকে সেই বিষয়েও নিশ্চিত হতে চাইছে জেলা প্রশাসন।