নিউজ ডেস্ক: শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের আদর্শ নিয়ে বিজেপি নেতাদের আক্রমণ করলেন রাজ্যের মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়। তিনি দাবি করেছেন যে বর্তমান সময়ে বিজেপির রাজনীতি দেখলে আত্মহত্যা করতেন শ্যামাপ্রসাদ।

বঙ্গতনয় শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় জনসংঘ প্রতিষ্ঠা করেছিলেন। যা কেন্দ্রের বর্তমান শাসক ভারতীয় জনতা পার্তির উৎস। বাঙালি শ্যামাপ্রসাদকেই দলের প্রতিষ্ঠাতা মনে করে বিজেপি। রবিবার সেই নেতার জন্মদিনে দিল্লি থেকে শুরু করে দেশের বিভিন্ন প্রান্তে তাঁকে শ্রদ্ধা জানিয়েছেন বিজেপি নেতারা।

আরও পড়ুন- কৃত্তিকার স্মৃতিতে শহরে মৌন মিছিল, হাঁটলেন জিডি বিড়লার অভিভাবকরা

বিশিষ্ট বঙ্গতনয়ের মৃত্যু দিনে এক সর্বভারতীয় সংবাদ মাধ্যমে সাক্ষাতকারে মমতার মন্ত্রী বলেছেন, “নিজেদের ভেদাভেদের রাজনীতির স্বার্থে বিজেপি ডাঃ শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়কে সংকীর্ণ সাম্প্রদায়িক নেতা হিসেবে তুলে ধরার চেষ্টা করছে।” একই সঙ্গে তিনি আরও বলেছেন, “বাংলার এই মহান ছেলে কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হয়ে ইসলামিক স্টাডিজ পড়ানো শুরু করেছিলেন। এর থেকেই তাঁর মতাদর্শ সম্পর্কে অনুমান করা যায়।”

আরও পড়ুন- কৃত্তিকার স্মৃতিতে শহরে মৌন মিছিল, হাঁটলেন জিডি বিড়লার অভিভাবকরা

পদ্ম শিবিরের রাজনীতি এবং দলের প্রতিষ্ঠাতা সদস্যের মতাদর্শ নিয়ে বিজেপিকে আক্রমণ করেছে বাংলার বিদ্যুৎমন্ত্রী। তিনি বলেন, “বর্তমান সময়ে শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় বেঁচে থাকলে বিজেপির রাজনীতি দেখে অত্যন্ত লজ্জিত হতেন।” সেই সঙ্গে তিনি আরও বলেছেন, “বর্তমানে বিজেপি ভেদাভেদের রাজনীতি করছে। শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় এই সব দেখেলে খুব দুঃখ পেতেন।”

এরপরেই তিনি বলেন, “আজকের বিজেপিকে দেখলে সম্ভবত আত্মহত্যা করতেন শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়। ভারতে এই ধরনের রাজনীতি তিনি চাননি। সমগ্র দেশকে ঐক্যবদ্ধ করতে চেয়েছিলেন শ্যামাপ্রসাদ।”

আরও পড়ুন- আবেগেও টেক্কা রাহুলকে, আমেঠিতে বাড়ি বানাচ্ছেন সাংসদ স্মৃতি

বিজেপির সর্বভারতীয় কার্যনির্বাহী সভাপতি এদিন দাবি করেছেন যে প্রাক্তন প্রধানমন্ত্রী নেহরু ডাঃ শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের মৃত্যু নিয়ে তদন্ত কমিটি গঠন করেননি। সেই একই অভিযোগ শোনা গিয়েছেন প্রাক্তন কংগ্রেস নেতা তথা তৃণমূলের মন্ত্রী শোভনদেবের মুখেও। তিনি বলেছেন, “সমগ্র দেশ শ্যামাপ্রসাদের মৃত্যুর তদন্ত চাইলেও তা করেননি প্রধানমন্ত্রী জহরলাল নেহরু।”