সিওল : বেশ নিশ্চিন্তেই ছিলেন কোরীয় উপদ্বীপের দক্ষিণ ভাগের মানুষ। যে হারে করোনা সংক্রমণ প্রথম দিকে ছড়িয়েছিল, ততটা মারণ রূপ নিতে পারেনি কড়া নিয়মের কারণে। সেই ভাইরাসটাই আবার ঘুরে এসেছে। এর কারণ, সরকার সামাজিক দূরত্বের নিয়ম শিথিল করেছে। সম্প্রতি দক্ষিণ কোরিয়া সরকারের নির্দেশে কিছু এলাকায় পুরো তুলে নেওয়া হয়।

খুলে যায় বার, নাইট ক্লাব, সিনেমা হল। হুড়মড়িয়ে ভিড় বাড়তে থাকে। সেই থেকেই ফের হু হু করে ছড়াচ্ছে করোনাভাইরাস। বিবিসি জানাচ্ছে, দক্ষিণ কোরিয়ায় রাতের বিনোদন এলাকায় সংক্রমণ বাড়ছেই। রাজধানী সিওলে ফের ১১৯ জন আক্রান্ত। এর পরেই আবারও আতঙ্ক ছড়ায়।

রিপোর্টে আরও বলা হয়েছে, দক্ষিণ কোরিয়ায় সামাজিক দূরত্বের বিষয়ে কিছু কড়াকড়ি শিথিল করার পরপরই এই সংক্রমণ বাড়ছে। হু আগেই সতর্কীকরণ করেছিল, দ্রুত লকডাউন তুলে নিলে ভয়াবহ পরিস্থিতি তৈরি হতে পারে।

তার পরেও দক্ষিণ কোরিয়া সরকার বুঝতে পেরেছে লকডাউন শিথিল করা ও কিছুক্ষেত্রে তুলে নেওয়ার ফল। ওয়ার্ল্ডোমিটার জানাচ্ছে, করোনায় দক্ষিণ কোরিয়াতে বুধবার পর্যন্ত আক্রান্ত ১০,৯৬২ জন। মৃত ২৫৯ জন। সুস্থ ৯ হাজারের বেশি। বিবিসির খবর, প্রচুর টেস্টিং করে সংক্রমণ এক অঙ্কে নামিয়ে এনেছিল দক্ষিণ কোরিয়া সরকার।

Proshno Onek II First Episode II Kolorob TV