স্টাফ রিপোর্টার , কলকাতা : আজ শুক্রবার থেকে উত্তরবঙ্গের জেলাগুলিতেও বৃষ্টি শুরু হবে। বিগত কয়েকদিন বৃষ্টির দেখা মেলেনি। কিন্তু এবার ফের বৃষ্টির আশঙ্কা উত্তরবঙ্গে জুড়ে।

দক্ষিণে যেখানে বৃষ্টির জন্য চাতক সেখানে উত্তরবঙ্গ বৃষ্টির নাম শুনলেই আতঙ্কে ভুগছে। এই বর্ষার মরসুমে প্রথম থেকেই মৌসুমি অক্ষরেখা উত্তরবঙ্গের উপর অতি সদয়। তার ফলে বিপুল বৃষ্টি হয়ে চলেছে সেখানে। বারবার ভূমিধ্বসের আশঙ্কা তৈরি হচ্ছে পাহাড়ে। পাহাড় থেকে জল নেমে ভাসিয়ে দিচ্ছে উত্তরের সমতলের জেলাগুলিকে। দিনের পর দিম্ন জলমগ্ন হয়ে থাকতে হয়েছে সাধারণ মানুষকে। সেখানে বৃষ্টি এক দিন রেহাই দিয়েই উপর্যুপরি বৃষ্টি হয়েছে। তাই বৃষ্টির নাম শুনলেই এই মরসুমে উত্তরবঙ্গের মানুষকে ভয় ধরাচ্ছে।

এবার ফের সেই বৃষ্টির মেগজ তৈরি হচ্ছে উত্তরবঙ্গ ভাসাবার জন্য। আজ শুক্রবার থেকে সেই বৃষ্টি শুরু হবে বলে জানাচ্ছে হাওয়া অফিস। শনিবার অল্প বাড়বে বৃষ্টি। রবিবার তুমুল বৃষ্টির সম্ভাবনা রয়েছে পশ্চিমবঙ্গের উত্তর ভাগে। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, আজ শুক্রবার দার্জিলিং, জলপাইগুড়ি ও কালিম্পংয়ে ভারী বৃষ্টি হতে পারে। এছাড়া বাকি জেলাগুলি শনিবার বৃষ্টির অল্প বাড়বে, তবে সতর্কবার্তা নেই। কোথাও কোথাও বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। তবে রবিবার থেকে উত্তরবঙ্গে বৃষ্টি বাড়ার সম্ভাবনা তৈরি হয়েছে।

প্রসঙ্গত অল্প বিস্তর বৃষ্টি কিন্তু চলছেই উত্তরবঙ্গের। তা ক্রমে বাড়বে। শুক্রবার সকাল পর্যন্ত দার্জিলিংয়ে ১৯.৬ মিলিমিটার, জলপাইগুড়িতে ১১.২ মিলিমিটার, কালিম্পঙে ৬.০ মিলিমিটার, মালদহে ৩.৭ মিলিমিটার, শিলিগুড়িতে সর্বোচ্চ ১১৬.২ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এই বৃষ্টি পরে আরও বাড়তে পারে।

এদিকে বৃষ্টির জন্য চাতক হয়ে বসে রয়েছে দক্ষিণবঙ্গ। কিন্তু পর্যাপ্ত বৃষ্টির দেখা নেই। এবার হয়তো কিছুটা বৃষ্টি পেতে পারে। সৌজন্যে নিম্নচাপ। কিন্তু এবার সেই বৃষ্টি কতটা ঘাটতি মেটায় প্রশ্ন থাকছেই, কারণ হাওয়া অফিস বারবার জানিয়েছে নিম্নচাপ দক্ষিণবঙ্গের উপর প্রকট হচ্ছে না। কিন্তু আবহাওয়ার বদল মুহূর্তে হয়। আগের পূর্বাভাসকে বদলে মানুষের আশা এবার বৃষ্টি কিছুটা হলেও অতি কম বৃষ্টির পরিস্থিতিকে লঘু করবে।

দক্ষিণ ও উত্তরের তাপমাত্রা কেমন? আসানসোল ২৫.৯, বাঁকুড়া ২৬.৭, ব্যারাকপুর ২৬.৯, বর্ধমান ২৬.০, ক্যানিং ২৮.৬, কোচবিহার ২৭.১ , দার্জিলিং ১৬.৬ , মালদহ ২৮.১ ,পুরুলিয়া ২৬ শিলিগুড়ি ২৫.১ ডিগ্রি সেলসিয়াস।

পপ্রশ্ন অনেক: একাদশ পর্ব

লকডাউনে গৃহবন্দি শিশুরা। অভিভাবকদের জন্য টিপস দিচ্ছেন মনোরোগ বিশেষজ্ঞ।