নয়াদিল্লি: আইপিএলে ঢাকে কাঠি পড়তে হাতে এক সপ্তাহেরও কম সময়। এমন সময় ভারতের মাটিতে ক্রিকেটারদের ছাড়া ইস্যুতে দ্বিধায় দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড। পরিষ্কার করে বলতে গেলে ফ্র্যাঞ্চাইজি লিগে খেলার জন্য প্রোটিয়া ক্রিকেটারদের ছাড়া হবে কবে, এখনও সিদ্ধান্ত গ্রহণ করে উঠতে পারেনি ক্রিকেট দক্ষিণ আফ্রিকা।

বিশ্বকাপের আগে শ্রীলঙ্কার বিরুদ্ধে শেষ আন্তর্জাতিক সিরিজ খেলতে বর্তমানে ব্যস্ত দক্ষিণ আফ্রিকা। পাঁচ ম্যাচের ওয়ান ডে সিরিজে দ্বীপ রাষ্ট্রটিকে পর্যুদস্ত করার পর আগামী ১৯ মার্চ থেকে শুরু হচ্ছে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। যার শেষ ম্যাচটি অনুষ্ঠিত হবে ২৪ মার্চ জো’বার্গে। এদিকে ঠিক তার আগেরদিন অর্থাৎ ২৩ মার্চ শুরু হয়ে যাচ্ছে আইপিএল।

এমন অবস্থায় ক্রিকেট দক্ষিণ আফ্রিকা যখন চাইছে টি-টোয়েন্টি সিরিজ খেলে তবেই ভারতের বিমান ধরুক ক্রিকেটাররা, তখন ফ্র্যাঞ্চাইজি লিগের ১২ তম সংস্করনের শুরু থেকেই খেলতে মুখিয়ে প্রোটিয়া ক্রিকেটাররা। এমন অবস্থায় ক্রিকেট দক্ষিণ আফ্রিকার এক আধিকারিকের কথায়, ‘এই সংক্রান্ত বিষয়ে বোর্ডের সিইও এবং প্রেসিডেন্টের সঙ্গে একপ্রস্থ আলোচনা হয়েছে ডু প্লেসিদের কোচ ওটিস গিবসনের। আইপিএলের জন্য ক্রিকেটারদের কবে ছাড়া হবে সেই বিষয়টি আলোচিত হয় সেখানে।’ ওই আধিকারিকের কথায়, ক্রিকেটাররা ভারতের মাটিতে টি-২০ লিগে অংশগ্রহণ করতে যেমন মুখিয়ে, তেমনই দেশের হয়ে দায়িত্ব পালনেও সমান আগ্রহী।

এদিকে দক্ষিণ আফ্রিকা ক্রিকেটারদের আইপিএলে যোগদানের বিষয়ে এখনও নিশ্চিত নয় বিসিসিআইও। বিসিসিআইয়ের এক সিনিয়র আধিকারিকের কথায়, ‘শ্রীলঙ্কার বিরুদ্ধে টি-২০ সিরিজে অংশগ্রহণ করা প্রোটিয়া ক্রিকেটারদের পক্ষে ২৫ মার্চের আগে আইপিএলে যোগদান করা সম্ভব নয়। তবে খুব শীঘ্রই দক্ষিণ আফ্রিকা ক্রিকেটারদের ইস্যু ডেটের  বিষয়ে জানতে পারব।’

এদিকে আইপিএলের অঘোষিত ক্রীড়াসূচী শীঘ্রই ঘোষণা করে দেওয়া হবে বিসিসিআইয়ের তরফ থেকে। আগামী সোমবার কমিটি অফ অ্যাডমিনিস্ট্রেটরের সভায় বাকি ক্রীড়াসূচী ঘোষিত হওয়ার কথা।