জোহানেসবার্গ: বিশ্বজুড়ে চলছে করোনা আতঙ্ক। তার জেরে একাধিক দেশে জারি রয়েছে লক ডাউনের। আর সেই কারণেই বেশিরভাগ মানুষজন এই মুহূর্তে নিজেদের প্রয়োজনীয় কাজ সারছেন ভার্চুয়ালি। তবে দক্ষিণ আফ্রিকাতে রাজনৈতিক বিশেষজ্ঞদের এইরকম এক গুরুত্বপূর্ণ ভার্চুয়াল বৈঠক সম্প্রতি বাতিল হয়ে গেল হ্যাকারদের কারণে। হ্যাকার ওই ভার্চুয়াল বৈঠকের মাঝে বেশ কিছু অশ্লীল ছবি দিয়ে হ্যাক করার জেরে স্থগিত হয়ে যায় ওই বৈঠক।

ঘটনাটি বৃহস্পতিবার ঘটে। ওই অভিযুক্ত হ্যাকার কেবল বৈঠক নষ্টই করেনি। তার সঙ্গে ওই বৈঠকের চেয়ারপার্সনকে রীতিমত অশ্লীল ভাবে অপমানও করেছেন। ওই চেয়ারপারসনের নাম থান্দি মদিস। তিনি জাতীয় এসেম্বলির মুখপাত্রও বটে। করোনা ভাইরাসের কারণে এই মুহূর্তে দক্ষিণ আফ্রিকাতেও স্থগিত সব ধরনের কাজ।জারি রয়েছে লক ডাউনের। পাশাপাশি বাড়ি থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে চলছে প্রয়োজনীয় কাজ করা। তার মাঝে এই জাতীয় ঘটনা ঘটায় বেশ বিরক্ত সকলেই।

মিস মদিস জানিয়েছেন তিনি আগেই ভার্চুয়াল অ্যাপ জুমের বিষয়ে সকলকে সতর্ক করেছিলেন। কিন্তু বিশেষ কারণে ওই অ্যাপ সকলেই ব্যবহার করেছিল। আর সেই কারণেই খুব সহজেই হ্যাকারদের নিশানাতে পরে যান তারা। ইতিমধ্যে জুম অ্যাপকে নিরাপদ নয় ঘোষণা করা হয়েছে।

পাশপাশি এই অ্যাপ যাতে ব্যবহার না হয় সেই বিষয়েও সতর্ক করা হয়েছিল। যদিও পরে ওই গুরুত্বপূর্ণ বৈঠক সম্পূর্ণ করা হয়েছিল। আর এই লক ডাউনের মধ্যে একাধিক দেশের বিশেষজ্ঞরা জানিয়েছিলেন ক্রমেই সক্রিয় হয়ে উঠছে সাইবার বিশেষজ্ঞরা। সেই কারণে এই বিষয়ে যাতে সকলেই পদক্ষেপ নিয়ে রাখেন তা নিয়েও সতর্ক করা হয়েছে। তবে তবে দক্ষিণ আফ্রিকার পার্লামেন্টের ভিডিও কনফারেন্স হ্যাক করার ঘটনাতে বোঝা গিয়েছে পরিস্থিতি নিয়ে এখনই সতর্ক না হলে পরে আরও বড় বিপদ হতে পারে।

পচামড়াজাত পণ্যের ফ্যাশনের দুনিয়ায় উজ্জ্বল তাঁর নাম, মুখোমুখি দশভূজা তাসলিমা মিজি।