মুম্বই: এযাবৎ ক্রিকেট নিয়ে একাধিক ছবি কিংবা একাধিক ক্রিকেটারের বায়োপিক দেখে ফেলেছে ইন্ড্রাস্টি। কিন্তু দেশের অন্যতম সফল ক্রিকেট অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়ের বায়োপিক নিয়ে বহুবার চর্চা হলেও তা এখনও দিনের আলো দেখেনি। রুপোলি পর্দায় তাঁর চরিত্রে কাকে দেখতে তিনি পছন্দ করবেন সে বিষয়েও স্পষ্টভাবে কিছু জানাননি মহারাজ। তবে সম্প্রতি অভিনেত্রী নেহা ধুপিয়ার সঙ্গে একটি ইনস্টা চ্যাট শো’য়ে তাঁর চরিত্রে অভিনয় প্রসঙ্গে এমন একটি শর্ত দিলেন সৌরভ, যা শুনে হেসে লুটিয়ে পড়লেন অভিনেত্রী।

কিংবদন্তি স্পিনার বিষেণ সিং বেদীর পুত্রবধূ নেহা ধুপিয়ার ইনস্টাগ্রাম চ্যাট শো ‘নো ফিল্টার নেহা’তে সম্প্রতি অভিনেত্রীর সঙ্গে আড্ডা জমেছিল বিসিসিআই প্রেসিডেন্টের। সেখানে কথা প্রসঙ্গে বলিউডে সৌরভ গঙ্গোপাধ্যায়ের বায়োপিকের প্রসঙ্গ ওঠে। স্বাভাবিকভাবেই মহারাজের তাঁর নিজের চরিত্রে কাকে পছন্দ সেই প্রশ্নও উত্থাপিত হয়। সৌরভকে অভিনেত্রী এবিষয়ে জানতে চাইলে ঘুরিয়ে অভিনেত্রীকে পালটা প্রশ্নটি ছুঁড়ে দেন প্রাক্তন অধিনায়ক।

সৌরভের প্রশ্ন শুনে কালবিলম্ব না করে নেহা জানান, তাঁর কাছে সৌরভের চরিত্রে অভিনয় করার জন্য প্রথম পছন্দ অবশ্যই ঋত্বিক রোশন। নেহার প্রস্তাব শুনে পালটা সৌরভ বলেন, ‘ঋত্বিক তাঁর চরিত্রে অভিনয় করতেই পারেন কিন্তু সেক্ষেত্রে অভিনেতাকে তাঁর মতো বডি বানাতে হবে প্রথমে।’ অর্থাৎ যে সুঠাম চেহারা, সিক্স প্যাক অ্যাবসের জন্য গোটা বিশ্বে জনপ্রিয় বলি অভিনেতা, সেই শরীর ভেঙে তাঁকে স্থূলাকায় হতে হবে মহারাজের মত। দাদা’র এমন শর্ত শুনে হেসে লুটিয়ে পড়েন হোস্ট নেহা। পরোক্ষে অভিনেত্রী বুঝিয়ে দেন এটা কার্যত অসম্ভব হতে চলেছে অভিনেতার জন্য।

তবে বাস্তবে যদি এই বায়োপিক কখনও দিনের আলো দেখে এবং তাতে ঋত্বিককেই সৌরভের চরিত্রে বেছে নেওয়া হয় তাহলে কোনওকিছুই অসম্ভব বলে মনে হয় না। কারণ সাম্প্রতিক সময়ে পেশাদার অভিনেতারা পর্দায় একশো শতাংশ উজাড় যে কোনও রকম বডি ট্রান্সফর্মেশনের জন্য নিজেকে প্রস্তুত রাখে।

ঋত্বিকের ক্ষেত্রেও অন্যথা হওয়ার নয়। এর আগে ২০১৯ মুক্তিপ্রাপ্ত ছবি ‘সুপার থার্টি’তে ম্যাথমেটিসিয়ান আনন্দ কুমারের চরিত্রে অভিনয়ের জন্য নিজেকে পরিবর্তন করেছিলেন রাকেশ পুত্র। চরিত্রের জন্য শরীরের ওজনও বাড়াতে হয়েছিল ‘গ্রীক গড’কে। ইন্টারনেটে ঋত্বিকের সেই বডি ট্রান্সফর্মেশনের ভিডিও ভাইরালও হয়েছিল ব্যাপক। শুধু বডি নয়, চালচলন-বাচনভঙ্গিতেও আমুল পরিবর্তন করেছিলেন ইন্ড্রাস্টির অন্যতম পছন্দের অভিনেতা। তাই মহারাজের বায়োপিকে অভিনয় করতে হলে মহারাজের দেওয়া এই শর্ত ঋত্বিকের কাছে খুব একটা চ্যালেঞ্জিং হবে বলে মনে হয় না।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।