সৌপ্তিক বন্দ্যোপাধ্যায় : ভাইরাল হওয়া মাঝে মাঝে কাজের হয়। কিছু মানুষের খারাপ হয় , আবার ভালোও হয়। যেমন হল জনতা কার্ফুতে চা খেতে চেয়ে ট্রোলের শিকার হয়ে ভাইরাল হয়ে যাওয়া চা-কাকুদের অন্যতম মৃদুল রায়। পড়ে তাঁর পেশ সোশ্যাল মাধ্যমে জানাজানি হওয়ার পর অনেকে আবার তাঁর প্রতি সহানুভূতিও জানিয়েছেন। এবার তাঁর পরিবারের পাশে এসে দাঁড়াবেন সৌরভ গঙ্গোপাধ্যায় স্বয়ং।

মৃদুল রায়ের বাড়ি দক্ষিণ কলকাতায় বিজয়গড়ে। পেশায় দিনমজুর। কখনও রাজমিস্ত্রির সঙ্গে কাজ করেন। সেদিনও কাজের ফাঁকে ওই দোকানে গিয়েছিলেন এক কাপ চা খেতে। প্রখর রোদে তাঁর মাটি কাটার নতুন ভিডিওটি সামনে আসতেই অনেকে সোশ্যাল মিডিয়ায় আগে তাঁকে নিয়ে মজা করার জন্য ক্ষমা চান। মৃদুলবাবুর সঙ্গে যোগাযোগ করে সৌরভ গাঙ্গুলি ফাউন্ডেশনও।

জানা যায়, লকডাউনে কাজ বন্ধ হওয়ায় তাঁর আয় বন্ধ, সমস্যায় পড়েছে পরিবার। এই পরিস্থিতিতে মানবিক সৌরভ গঙ্গোপাধ্যায় ওই পরিবারের কাছে চাল পাঠিয়ে পাশে থাকার আশ্বাস দিয়েছেন। এ ছাড়াও মৃদুলবাবুর ছেলের জন্য কোনও কাজের ব্যবস্থা করতে উদ্যোগ নিয়েছেন সৌরভ-ঘনিষ্ঠ ক্রীড়া সংগঠক ও সমাজসেবী শতদ্রু দত্ত।

‘আমরা চা খাবো না? খাবো না আমরা চা’ এই মিমে ছেয়ে গিয়েছে সোশ্যাল মাধ্যম। এখনও সে সব মিম ঘুরে বেড়াচ্ছে সোশ্যাল মাধ্যমে। অনেকে নানা ভাবে নানা কথায় মজার ছলেই এই চা খেতে গিয়ে ট্রোল হয়ে ভাইরাল হয়ে যাওয়া মৃদুলবাবুর কথার সঙ্গে নিজের কথা মিলিয়ে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে খোরাক করছেন। এমন ভাইরাল হয়ে যান তিনি, যে অনেকেই এসে তাঁর ছবি তুলে নিয়ে যান। কিন্তু সাহায্যের হাত? না কেউ বাড়িয়ে দেন নি। সৌরভ গঙ্গোপাধ্যায় যেন এই করোনার কঠিন দিনে সাক্ষাৎ কল্পতরু হয়ে উঠেছেন। মৃদুলবাবুকে সাহায্যের আশ্বাস দিয়েছেন তিনি।

এ পর্যন্ত সৌরভ প্রথম ইডেন গার্ডেনকে কোয়ারেন্টাইন সেন্টার বানানোর প্রস্তাব দেন মুখ্যমন্ত্রীকে। তারপর করোনার কারণে রাজ্যে লকডাউনে রুটি-রুজি বন্ধ হওয়ায় দরিদ্র মানুষদের মুখে অন্ন তুলে দিতে আগেই রাজ্য সরকারকে ৫০ লক্ষ টাকার চাল দান করেছেন সৌরভ। বুধবার বেলুড় মঠে দিয়ে দরিদ্র মানুষদের মুখে এই জাতীয় বিপর্যয়ের সময়ে অন্নের যোগান তুলে দিতে ২০০০ কেজি চাল দান করেন প্রাক্তন ভারত অধিনায়ক। এর আগে মোদীর ত্রাণ তহবিলে করোনা মোকাবিলার জন্য সৌরভ গঙ্গোপাধ্যায়ের বিসিসিআই ৫১ কোটি টাকা দেওয়ার ঘোষণা করে।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।