কলকাতা: ভারতীয় ক্রিকেটে নবজাগরণ এসেছিল তাঁর হাত ধরেই। অধিনায়ক হিসেবে ভারতীয় ক্রিকেটকে নতুন দিশা দেখানোর পর বর্তমানে প্রশাসক হিসেবে ভারতীয় ক্রিকেটকে আরও উচ্চতায় পৌঁছে দেওয়া চ্যালেঞ্জ সৌরভ চন্ডীদাস গঙ্গোপাধ্যায়ের কাছে। বর্তমান বিসিসিআই প্রেসিডেন্ট তথা দেশের অন্যতম সফল অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায় ৪৮-এ পা দিলেন বুধবার।

সোশ্যাল মিডিয়ায় শুভেচ্ছার ডালি নিয়ে হাজির হয়েছেন তাঁর সতীর্থ থেকে শুরু করে অনুরাগীরা। যুবরাজ সিং, জাহির খান, বীরেন্দ্র সেহওয়াগ, হরভজন সিং’য়ের মতো একগুচ্ছ প্রতিভাবান ক্রিকেটার সৌরভের হাত ধরে উঠে এসে দাপিয়ে বেড়িয়েছেন বিশ্ব ক্রিকেট সার্কিটে। সিনিয়রের মতোই সামনে থেকে তাঁদের আগলেছেন একইসঙ্গে জুনিয়র প্রতিভাদের প্রতিপালনও করেছেন সৌরভ।

তাইতো তিনি ভারতীয় ক্রিকেটের ‘দাদা’। ৪৮তম জন্মদিনে স্বাভাবিকভাবেই শুভেচ্ছায় ভেসে গেলেন মহারাজ। তাঁর দীর্ঘদিনের ওপেনিং পার্টনার তথা ছোটেবাবু সচিন তেন্ডুলকর প্রিয় দাদি’কে শুভেচ্ছা জানিয়ে লিখলেন, ‘শুভ জন্মদিন দাদি। মাঠের বাইরে আমাদের পার্টনারশিপ মাঠের মতোই এগিয়ে যাবে আশা করি।

বছরটা খুব ভালো কাটুক।’ সেইসঙ্গে অন দ্য ফিল্ড এবং অফ দ্য ফিল্ড দু’টি ছবিওশেয়ার করেন মাস্টার-ব্লাস্টার। একটি অনুষ্ঠানে কাটানো বিশেষ মুহূর্তের ছবি পোস্ট করে সৌরভকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন উত্তরসূরী বিরাট কোহলি। বিরাট লিখেছেন, ‘শুভ জন্মদিন দাদা। ঈশ্বর তোমার মঙ্গল করুক।’

একদা সতীর্থ ভিভিএস লক্ষ্মণ শুভেচ্ছাবার্তায় লিখেছেন, ‘এই দিন তোমার জীবনে বারে বারে ফিরে আসুক। তুমি আরও সাফল্যের স্বাদ গ্রহণ করো একইসঙ্গে আরও আরও ভালোবাসা পাও। দিনটা খুব ভালো কাটুক সেইসঙ্গে বছরটাও।’

কাইফ সৌরভকে শুভেচ্ছা জানিয়ে লিখেছেন, ‘একজন দারুণ ব্যাটসম্যান থেকে একজন অসাধারণ অধিনায়ক। বর্তমানে ভারতীয় ক্রিকেটের সর্বময় কর্তা-আমার প্রিয় অধিনায়ক এবং মেন্টর সৌরভ গঙ্গোপাধ্যায়কে জন্মদিনের অনেক শুভেচ্ছা।’

এরপর ২০০২ ন্যাটওয়েস্ট ফাইনালে জয়ের পর সৌরভের তাঁর কোলে লাফিয়ে উঠে পড়ার ছবি পোস্ট করে মজার ছলে কাইফ লেখেন, ‘ইস্পাতসম চেহারা দেখিয়ে এভাবে কে শরীরের উপর লাফিয়ে পড়ে।’ সেহওয়াগ লিখেছেন, ‘দাদাকে জন্মদিনের অনেক শুভেচ্ছা।

একমাত্র নেচে নেচে স্পিনারকে ছয় মারার আগেই তাঁর চোখের পলক পড়ত নইলে নয়। কেরিয়ারের শুরুর দিকে তাঁর সমর্থনের জন্য ভীষণভাবে কৃতজ্ঞ।’ এছাড়াও হরভজন সিং, যুবরাজ সিং সহ প্রাক্তন এবং বর্তমান সতীর্থরাও জন্মদিনের শুভেচ্ছায় ভরিয়ে দিয়েছেন মহারাজকে।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ