কাবুল: বহু বছর ধরেই যুদ্ধ পরিস্থিতিতে দিন কাটাচ্ছে আফগানিস্তান। সদ্য তালিবানদের সঙ্গে শান্তি চুক্তি হয়েছে আমেরিকার। তারপরই ভয়াবহ ঘটনা। আফগান প্রেসিডেন্ট আশরফ ঘানির শপথ অনুষ্ঠান চলাকালীন শোনা গেল বোমার তীব্র আওয়াজ।

সোমবার এই ঘটনা ঘটেছে আফগানিস্তানে। তীব্র বোমার আওয়াজে কার্যত কেঁপে ওঠে অনুষ্ঠানের মঞ্চ। সংবাদমাধ্যমে সেই ভিডিও প্রকাশিত হয়েছে। অনুষ্ঠানে উপস্থিত মানুষ আতঙ্কিত হয়ে ছোটাছুটি শুরু করেন। ভিডিওতে দেখা যাচ্ছে, কোনোরকমে তাঁদের আশ্বস্ত করার চেষ্টা করছেন স্বয়ং প্রেসিডেন্ট।

এদিন ওই অনুষ্ঠানে জড় হয়েছিলেন কয়েক’শ মানুষ। তাঁরা সবাই আতঙ্কে অনুষ্ঠান ছেড়ে বেরিয়ে যান। প্রেসিডেন্ট ঘানিকেও ওই জায়গা থেকে সরিয়ে নিয়ে যাওয়া হয়। তাঁর কোনও আঘাত লাগেনি বলেই জানা গিয়েছে।

জানা গিয়েছে, পরপর তিনটি মর্টার ছোঁড়া হয়েছিল ওই অনুষ্ঠান মঞ্চকে টার্গেট করে। ক্ষয়ক্ষতির পরিমাণ এখনও জানা যায়নি।

দ্বিতীয়বারের জন্য প্রেসিডেন্ট হচ্ছেন আশরফ ঘানি। গত মাসে আফগানিস্তানের ভোটের ফলাফল প্রকাশিত হয়। সোমবার ছিল শপথ নেওয়ার দিন।

গত বছর ভয়াবহ জঙ্গি হামলায় বিস্ফোরণে কম করে ৫০ জনের মৃত্যু হয়৷ আহত হয় প্রায় ৭০ জন৷ কাবুলে সাম্প্রতিকতম ভয়ঙ্কর হামলার মধ্যে এটি একটি বলে জানায় আফগান পুলিশ৷

বিস্ফোরণের তীব্রতা এতটাই ছিল যে ৫০ জন প্রাণ হারান৷ আহত হয় ৭০ জনের বেশি৷ ধর্মীয় অনুষ্ঠান চলার সময় ঘটে ঘটনাটি৷ সেই সময় প্রচুর মানুষ জড়ো হয়েছিলেন৷ তাদের মাঝে ওই ব্যক্তি নিজেকে উড়িয়ে দেয়।