স্টাফ রিপোর্টার, কলকাতা: বাণিজ্য সম্মেলন বুঝতে রাজ্যপাল জগদীপ ধনকরকে বাজেট বই‌ পড়ার পরামর্শ দিলেন তৃণমূল সাংসদ সৌগত রায়। শিল্প সম্মেলন নিয়ে তথ্য তলব করায় রাজ্যপালকে কটাক্ষ করে সৌগত রায় বলেন, “উনি বাজেটটা ভালো করে দেখলেই সব বুঝতে পারবেন।”

গত কয়েকবছর ধরে শিল্প সম্মেলন করছে রাজ্য সরকার। এবার এই মেগা-সামিট আয়োজন সম্পর্কে বিস্তারিত তথ্য চেয়েছিলেন রাজ্যপাল। অর্থমন্ত্রী অমিত মিত্রকেই শিল্প সম্মেলন প্রসঙ্গে বিস্তারিতভাবে জানাতে বলেছেন রাজ্যপাল।

শুধু তাই নয়, রাজ্য সরকারকে খোঁচা দিয়ে টুইটে ধনকড় লেখেন “শিল্প সম্মেলনের খরচ, রাজ্যে আসা লগ্নির চেয়ে বেশি হয়ে যায়নি তো? না হলে রাজ্যপালের কাছে গোপন করার কি আছে? তথ্য দিতে দেরি থেকেই বোঝা যাচ্ছে ধামাচাপা দেওয়ার কিছু আছে। কিছু জানতে চাওয়ার পর তা লুকোনো হলে বুজতে হবে বড় খবর রয়েছে।”

এর পাল্টা জবাবে সৌগত রায় বলেন, “ট্যুইটারে প্রশ্ন করাটা ওনার অভ্যেস হয়ে দাঁড়িয়েছে। সংবিধানের ১৬৭ ধারা অনুযায়ী উনি ওনার সব প্রশ্ন রাজ্য সরকারকে লিখতে পারেন। প্রত্যেকবারই গ্লোবাল সামিটের সময়ে জানানো হয় কী কী প্রস্তাব এসেছে। ওনার তো সব জানা কথা তাও আবার জানতে চাইছেন!!”

সম্প্রতি অর্থমন্ত্রীকে চিঠি দেন রাজ্যপাল। তাতে ২০১৬ সাল থেকে বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনের যাবতীয় হিসাব, কত লগ্নি এসেছে, কত কর্মসংস্থান হয়েছে, বাণিজ্য সম্মেলন করতে কত খরচ হয়েছে, তার পুঙ্খানুপুঙ্খ হিসাব চেয়েছিলেন তিনি। এরপর শনিবার সেই চিঠি টুইট করে রাজ্য সরকার ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে কটাক্ষ করেন তিনি। সেই কটাক্ষের জবাব ফিরিয়ে দিতে দেরি করল না শাসক দলও।

পপ্রশ্ন অনেক: নবম পর্ব

Tree-bute: আমফানের তাণ্ডবের পর কলকাতা শহরে শতাধিক গাছ বাঁচাল যারা