কলকাতা: নয় নয় করে পাঁচ-পাঁচটি মরশুম কাটিয়ে ফেলেছিলেন সবুজ-মেরুন জার্সিতে। বাগান জনতার প্রাণভোমরা আদরের সনি নর্দে একপ্রকার মোহনবাগানের ঘরের ছেলেই বনে গিয়েছিলেন গত কয়েক মরশুমে। বিদায়টা সুখের না হলেও ২০১৪-১৫ বাগানের বহু প্রতীক্ষিত আই লিগ জয়ের অন্যতম কারিগর ছিলেন তিনি।

কিন্তু আসন্ন মরশুমে জার্সি বদলাচ্ছেন হাইতিয়ান ম্যাজিশিয়ন। ঠিকানা বদলে সনির নতুন গন্তব্য আজারবাইজান। আজারবাইজানের প্রসিদ্ধ ক্লাব জিরা এফসি’র জার্সি গায়ে মাঠ মাতাবেন তিনি। কিন্তু শনিবার সনির জন্মদিনে ক্লাবের প্রাক্তনী বহু যুদ্ধের সৈনিককে নিয়ে আবেগঘন সমর্থকেরা। সকাল থেকেই প্রাক্তন ক্লাবের সমর্থকদের শুভেচ্ছাবার্তায় উপচে পড়ছিল সনির ইনবক্স। ক্লাব বদলালেও আজও তিনি বাগানের ঘরের ছেলে, বুঝিয়ে দিচ্ছিলেন সমর্থকেরা।

আরও পড়ুন: ৫৫ বছর পর পাকিস্তানে খেলতে যাবে ভারত

সনিও তো কম আবেগী নন তাঁর প্রাক্তন ক্লাবকে নিয়ে। তাই সুদূর আজারবাইজান পাড়ি দিলেও তাঁর হৃদয়ে খুব সহজে ফিকে হবে না কলকাতার সমর্থকদের পাগলামি। তাই জন্মদিনে বাগান সমর্থকদের শুভেচ্ছার পালটা দিলেন হাইতিয়ান ম্যাজিশিয়নও। সোশ্যাল মিডিয়ায় প্রিয় ক্লাবের সমর্থকদের ধন্যবাদ জ্ঞাপন করে আবেগঘন বার্তা দিলেন সোনালী চুলের তারকা স্ট্রাইকার। ফেসবুক পোস্টে সমর্থকদের উদ্দেশ্যে লিখলেন, ‘জন্মদিনের শুভেচ্ছার জন্য সকলকে ধন্যবাদ। প্রত্যেককে আলাদাভাবে রিপ্লাই করা সম্ভব হচ্ছে না। মোহনবাগানের স্থান আমার হৃদয়েই। মোহনবাগান সমর্থকদের ধন্যবাদ।’

আরও পড়ুন: প্রথমে বাতিল হলেও বোর্ডের হস্তক্ষেপে মার্কিন ভিসা পেলেন শামি

এদিকে তৃতীয় বিদেশী হিসেবে জোসেফ বেতিয়াকে শনিবার সই করিয়ে ডুরান্ডের বিদেশি কোটা পূরণ করে ফেলল মোহনবাগান। ফ্র্যান মোরান্তে, সালভা চামোরোর পর এদিন তৃতীয় বিদেশি হিসেবে আইএফএ অফিসে স্বাক্ষর করলেন বেতিয়া। আগামী ২ অগাস্ট সুব্রত ভট্টাচার্যের প্রশিক্ষণাধীন মহামেডান স্পোর্টিংয়ের বিরুদ্ধে ম্যাচ দিয়ে ডুরান্ড অভিযান শুরু করছে কিবু ভিকুনার মোহনবাগান।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।