স্টাফ রিপোর্টার, কলকাতা: ভিন রাজ্যে আটকে থাকা রাজ্যবাসীর জন্য টোল ফ্রি নম্বর চালু করুন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে এই দাবি করলেন প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র।

ভিন রাজ্যে আটকে থাকা রাজ্যের মানুষদের জন্য বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীদের চিঠি লেখার জন্য মুখ্যমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছেন প্রদেশ সভাপতি। তিনি বলেন, “মুখ্যমন্ত্রীর কাছে আমাদের আবেদন একটি টোল-ফ্রি নম্বর ঘোষণা করুন যেখানে তারা যোগাযোগ করতে পারেন।”

মুখ্যমন্ত্রীর উদ্দেশে তিনি বলেছেন, “সরকারি কর্মীদের একটি ডেডিকেটেড টিম গঠন করে ভিন রাজ্যে আটকে থাকা মানুষের অবস্থান জেনে নিয়ে বিভিন্ন রাজ্যের সরকারকে সঠিক তথ্য দেওয়ার জন্য অনুরোধ করছি।”

সোমেন মিত্র বলেন, “কেন্দ্র ও রাজ্য সরকারের আর্থিক প্যাকেজ ঘোষণাকে স্বাগত জানাচ্ছি কিন্তু মুখ্যমন্ত্রীর নির্দেশ সত্ত্বেও বেশ কিছু ওষুধের দোকান বন্ধ রয়েছে। বিশেষ করে কলকাতা মেডিকেল কলেজের সামনে ( প্রস্তাবিত করোনা হাসপাতাল ) অনেক ওষুধের দোকান বন্ধ আছে। সরকারের কাছে আবেদন এই বিষয়টি জরুরি ভিত্তিতে দেখুন।”

করোনায় দেশজোড়া লকডাউনে ভিনরাজ্যে আটকে পড়েছেন বাংলার বহু শ্রমিক। দু’দিন আগেই জানা গিয়েছিল, কাটোয়ার প্রায় ৫০জন শ্রমিক কেরলে আটকে পড়েছেন। দক্ষিণের সেই রাজ্য থেকে কলকাতায় আসার বাস ভাড়া চাওয়া হয় একলক্ষ টাকা। মুখ্যমন্ত্রীর কাছে কাতর আবেদন জানান আটকে পড়া শ্রমিকরা। বাংলায় থাকা কয়েক জাহার শ্রমিকের পরিবারও উৎকণ্ঠায়।
এই পরিস্থিতিতে বাংলার শ্রমিকদের খাদ্য, বস্ত্র, আশ্রয় ও প্রয়োজনীয় চিকিৎসার আর্জি জানিয়ে বৃহস্পতিবার ১৮ রাজ্যের মুখ্যমন্ত্রীকে চিঠি দিয়েছেন বাংলার মমতা বন্দ্যোপাধ্যায়।

চিঠিতে মুখ্যমন্ত্রী লিখেছেন, “বাংলার শ্রমিকরা আটকে পড়েছেন। এই পরিস্থিতিতে তাঁদের ফিরে আসারও কোনও উপায় নেই। তাই সংশ্লিষ্ট রাজ্যগুলিতে তাঁরা যাতে নিরাপদ আশ্রয়, পর্যাপ্ত খাবার এবং প্রয়োজনীয় ওষুধ পান, আপনাদের কাছে তার আবেদন জানাচ্ছি।”