স্টাফ রিপোর্টার, কলকাতা: রমজান মাসের মধ্যে ভোটের দিনগুলি বিবেচনা করার জন্য নির্বাচন কমিশনের কাছে আর্জি জানালেন প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র৷ রবিবার ভোটের দিন ঘোষণা হওয়ার পরই তিনি একটি প্রেস বিবৃতি দেন। সেখানে লেখা হয়েছে, আজ ভারতের নির্বাচন কমিশন ১৭ তম লোকসভা নির্ঘণ্ট ঘোষণা হয়েছে।

নির্বাচন কমিশনের কাছে আমাদের আবেদন সাধারণ মানুষ যাতে নির্বিঘ্নে, নির্ভয়ে তাঁদের মতাধিকার প্রয়োগ করতে পারেন, সে ব্যাপারকে কমিশনের পক্ষ থেকে নিশ্চিত করতে হবে।

আগামী ৫ মে’২০১৯ থেকে ‘রমজান ‘ মাস শুরু হচ্ছে।আমরা লক্ষ্য করলাম নির্বাচন কমিশনের বিজ্ঞপ্তি অনুসারে ‘রমজান’ মাসের মধ্যেই লোকসভা নির্বাচনের তিনটি পর্ব অনুষ্ঠিত হতে চলেছে। যেহেতু ‘রমজান’ মাসে একটি বৃহৎ জনগোষ্ঠী তাঁদের বিশেষ ধর্মীয় আচার অনুষ্ঠানে নিযুক্ত থাকেন, তাই বিশ্বের বৃহত্তম গণতন্ত্রে সকলের অংশগ্রহণ সুনিশ্চিত করতে,’রমজান’ মাসের ভিতর নির্বাচনের দিনক্ষণগুলি বিবেচনারও আবেদন রাখছি আমরা।

রবিবার বিকেলে নয়াদিল্লির বিজ্ঞান ভবনে সাংবাদিক বৈঠক করে এই ঘোষণা করলেন মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা। তিনি জানান, গোটা দেশে মোট সাত দফায় ভোট গ্রহণ হবে লোকসভা নির্বাচনে। বাংলাতেও ওই সাত দফাতেই ভোট গ্রহণ করবে কমিশন।

প্রথম দফায় ভোট দু’টি আসনে, দ্বিতীয় দফায় ভোট তিনটি আসনে, তৃতীয় দফায় ভোট পাঁচটি আসনে, চতুর্থ দফায় ভোট আটটি আসনে, পঞ্চম দফায় ভোট সাতটি আসনে, ষষ্ঠ দফায় ভোট আটটি আসনে এবং সপ্তম দফায় ভোট হবে ন’টি আসনে।