কলকাতা: করোনা মোকাবিলায় অগাস্টের প্রথম লকডাউন বুধবার। রাজ্যে লকডাউনের দিনগুলিতে যাতে রেল ও বিমান পরিষেবা সম্পূর্ণ বন্ধ রাখা যায় সেব্যাপারে আগেই কেন্দ্রকে আবেদন জানিয়েছিল নবান্ন। রাজ্য সরকারের আবেদন মেনেছে কেন্দ্র। লকডাউনের দিনগুলিতে রাজ্যে বন্ধ থাকবে ট্রেন ও বিমান পরিষেবা। দেখে নিন কোন কোন ট্রেন বন্ধ থাকবে বুধবার।

বুধবার রাজ্যে সম্পূর্ণ লকডাউন। ৫ অগাস্ট রাজ্যের কোনও স্টেশন থেকে কোনও ট্রেন চলবে না। এমনকী রাজ্যের বাইরে থেকেও কোনও ট্রেন ঢুকবে না। এমাসের প্রথম লকডাউন বুধবার। বেশ কয়েকটি স্পেশ্যাল ট্রেন বাতিল করা হয়েছে।

বাতিল হওয়া ট্রেনগুলির তালিকা, একনজরে দেখে নিন।

আপ ও ডাউন হাওড়া-পাটনা এক্সপ্রেস, হাওড়া-নিউ দিল্লি এসি এক্সপ্রেস। আপ ও ডাউন হাওড়া-বারবিল স্পেশ্যাল, শিয়ালদহ-নিউ আলিপুরদুয়ার স্পেশ্যাল, শিয়ালদহ-ভুবনেশ্বর এবং ভুবনেশ্বর-শিয়ালদহ দুরন্ত এক্সপ্রেস, হাওড়া-ভুবনেশ্বর স্পেশ্যাল, যশোবন্তপুর-হাওড়া দুরন্ত এক্সপ্রেস,  হাওড়া-যশোবন্তপুর স্পেশ্যাল, শালিমার-পাটনা দুরন্ত স্পেশ্যাল এক্সপ্রেস।

একদিকে যেমন ট্রেন বন্ধ থাকবে, ঠিক তেমনি লকডাউনের দিনগুলিতে বিমান পরিষেবাও রাজ্যে বন্ধ থাকবে। ওই দিনগুলোয় রাজ্যের কোনও বিমানবন্দর থেকে উড়বে না কোনও বিমান। বাইরে থেকেও বিমান ঢুকবে না রাজ্যে।

দেশের একাধিক রাজ্যের পাশাপাশি করোনার মাত্রাছাড়া সংক্রমণ বাংলাতেও। পরিস্থিতি মোকাবিলায় লকডাউনের সিদ্ধান্ত নেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একটানা না হলেও সপ্তাহে দু’দিন করে লকডাউনের সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও