কলকাতা: ফের সূর্যগ্রহণ। চলতি মাসেই হবে সূর্যের বলয় গ্রহণ। যদিও ভারতের দক্ষিণ থেকেই বেশি ভালোভাবে দেখা যাবে সেই দৃশ্য। তবে কলকাতা থেকেই দেখা যাবে গ্রহণের দৃশ্য। ২৬ ডিসেম্বর হবে সেই গ্রহণ।

২০১৬-তে শেষবার সূর্যগ্রহণ দেখা সম্ভব হয়েছিল ভারত থেকে। ভারতে না হলেও ওই সময় পূর্ণগ্রাস সূর্যগ্রহণের পথটা গিয়েছিল কাছাকাছি এলাকার উপর দিয়ে। ফলে, কলকাতা-সহ ভারতের উত্তর-পূর্বাঞ্চলে আংশিক ভাবে দেখা গিয়েছিল সেই গ্রহণ। আর ৯ বছর আগেও এক বার সূর্যগ্রহণ দেখতে পেয়েছিল কলকাতা। ২০১০ সালের ১৫ জানুয়ারি। ওই সময় ভারতে হয়েছিল বলয়গ্রাস। এবার কলকাতা ছাড়াও দার্জিলিং ও কোচবিহার থেকেও দেখা যাবে এই গ্রহণ।

৩ ঘণ্টা ৫ মিনিট ধরে চলবে গ্রহণ। সকাল ৮টা ২৭ মিনিট থেকে ১১টা ৩২ মিনিট পর্যন্ত। কোচবিহারে আংশিক সূর্যগ্রহণ শুরু হবে সকাল ৮টা ৩৪ মিনিটে। শেষ হবে ২ ঘণ্টা ৫৪ মিনিট পর ১১টা ২৯ মিনিটে।

অন্যদিকে, সূর্যের বলয়গ্রাসের পথটা গিয়েছে দক্ষিণ ভারতের উপর দিয়ে। বলয়গ্রাস সবচেয়ে বেশি ক্ষণ ধরে দেখা যাবে তামিলনাড়ুর উটি ও তিরুচিরাপল্লিতে। ৩ মিনিট ১৭ সেকেন্ড। তিরুচিরাপল্লিতে বলয়গ্রাস সেখানে শুরু হবে ৯টা ৩০ মিনিটে। শেষ হবে ৯টা ৩৩ মিনিটের কিছু পরে।

পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখার সৌভাগ্য কলকাতা-সহ এ রাজ্যের হয়েছিল ৩৯ বছর আগে। তারপর ১৯৯৫, ১৯৯৯ ও ২০০৯ সালেও ভারতে হয়েছে সূর্যগ্রহণ। সেই সময়েও কয়েক বার আংশিক সূর্যগ্রহণ দেখা গিয়েছিল কলকাতা-সহ রাজ্যের কয়েকটি জেলা থেকে।

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও