কলকাতা: দোলাচল ছিলই। কিন্তু সব আশঙ্কা উড়িয়ে কলকাতা থেকে স্পষ্ট দেখা যাচ্ছে সূর্যগ্রহণ। মাঝেমধ্যে মেঘ এসে ঢেকে দিলেও আকাশে একপ্রকার স্পষ্টই দেখা যাচ্ছে আংশিক সূর্যগ্রহণ।

আগেই বলা হয়েছিল ৮ টা ২৭ মিনিট থেকে দেখা যাবে সূর্যগ্রহণ। প্রথমে মেঘের কারণে দেখা না গেলেও ৮ টা ৪৫ নাগাদ দেখা যায় সূর্যের এই গ্রহণ। যদিও ভারতের দক্ষিণ থেকেই বেশি ভালোভাবে দেখা যাচ্ছে এই দৃশ্য।কলকাতা ছাড়াও দার্জিলিং ও কোচবিহার থেকেও দেখা গেছে এই গ্রহণ। রাজ্যের অন্য জেলাগুলি থেকে এই সূর্যগ্রহণ দেখা গিয়েছে। সকাল সকালই খবর আসে পশ্চিম মেদিনীপুর থেকেও দেখা গিয়েছে এই গ্রহণ।

আবু ধাবিতে স্পষ্ট দেখা গিয়েছে এই গ্রহণ। সেখানে সম্পূর্ন বলয় গ্রাস সূর্যগ্রহণ দেখা গিয়েছে। কলকাতার পাশাপাশি গ্রহণ দেখা গিয়েছে আমেদাবাদ, মুম্বইতেও। ফলে দেশের দক্ষিণ অংশ থেকে এই গ্রাস দেখার কথা ছিল, তেমন হল না, প্রায় সারা ভারত জুড়ে দেখা গিয়েছে সূর্যগ্রহণ।

নিজস্ব চিত্র

টানা ৩ ঘণ্টা ৮ মিনিট স্থায়ী থাকবে এই গ্রহণ। তবে খালি চোখে সূর্য গ্রহণ দেখলে চোখের উপরে প্রভাব পরে। যার ফলে দৃষ্টিও হারাতে পারে। তাই খালি চোখে এই গ্রহণ দেখতে বারণ করেছে নাসা।

পেরিস্কোপ, টেলিস্কোপে দেখলেও সরাসরি তাকাতে বারণ করা হয়েছে। কেননা গ্রহণ চলাকালীন সূর্যের রশ্মি খুব সংবেদনশীল অবস্থাতে থাকে। সানগ্লাস বা ঘষা কাঁচ দিয়ে দেখতেও বারণ করেছে নাসা। বিজ্ঞানীরা জানিয়েছেন বিশেষ গ্লাস বা ফিল্টার দিয়ে দেখা উচিত।