মাদ্রিদ: ধেয়ে আসছে ব্যাপক বৃষ্টি। একই সঙ্গে হবে তুষারপাতও। ইউরোপের বেশ কিছু দেশকে ঠিক এই বার্তাই দিল আবহাওয়া রিপোর্ট। পাশাপাশি জানানো হয়েছে আবহাওয়ার কারণে রীতিমতো ‘বিঘ্নজনক’ অবস্থার সৃষ্টি হবে।

আবহাওয়ার রিপোর্ট অনুসারে স্পেন এবং স্ক্যান্ডিনেভিয়া ভারী তুষার এবং ব্যাপক বৃষ্টির সুম্মুখীন হয়ে চরম আবহাওয়া দেখতে পাবে। এক আবহাওয়াবিদ জানিয়েছেন, মধ্য ইউরোপে কুয়াশাও থাকবে ব্যাপক হারে। পাশাপাশি তাপমাত্রাও থাকবে ১০ ডিগ্রির নীচে।

হাওয়া রিপোর্ট অনুযায়ী, এই মুহূর্তে নিম্নচাপ অবস্থান করছে ফ্রান্সের দক্ষিণাংশে। যার ফলে ওই এলাকায় বেশ কিছুটা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে আশঙ্কায় জানানো হয়েছে, বর্তমানে এই নিম্নচাপ ফ্রান্সের দক্ষিণাংশে থাকলেও, আগামী বেশ কিছুদিনের মধ্যেই এই নিম্নচাপ পূর্ব স্পেনের নীচের অংশে ছড়িয়ে পড়বে।

সাম্প্রতিক উপগ্রহ চিত্রে ইউরোপের এই আবহাওয়ার পূর্বাভাসই রয়েছে। ওই চিত্র অনুযায়ী, ভূমধ্যসাগরের পশ্চিম প্রান্তে সমুদ্র কিছুটা উত্তাল হয়ে ওঠার আশঙ্কা থাকছে।

জানানো হয়েছে, “এটি স্পেনীয় উপকূলের ওপরেও প্রভাব ফেলবে বলে জানা গিয়েছে। এছাড়াও সার্ডিনিয়া এবং কর্সিকায় তুষার দেখতে পাওয়া যেতে পারে। বিশেষত কর্সিকার পর্বতমালার উপরে বরফ পড়তে পারে। স্পেনের পূর্বদিকের পর্বতমালার ওপর ভারী তুষারপাতের সম্ভাবনা রয়েছে বলে জানানো হয়েছে।

এরই পাশাপাশি, স্পেনের এএমইটি আবহাওয়া সংস্থার মুখপাত্র রুবান ডেল ক্যাম্পো বজানিয়েছেন: “আগামী কয়েকদিন শীতের একটি শক্তিশালী ঝড় লক্ষ্য করা যেতে পারে।