মেলবোর্ন: টেস্ট ক্রিকেটে পয়লা নম্বর ব্যাটসম্যান স্টিভ স্মিথের কেরিয়ারের অন্যতম লক্ষ্য কী জানেন? ভারতের মাটিতে কেরিয়ারে অন্তত একবার টেস্ট সিরিজ জিততে চান প্রাক্তন অজি অধিনায়ক। হ্যাঁ, সম্প্রতি আইপিএলে রাজস্থান রয়্যালস অনুষ্ঠিত একটি পোডকাস্টে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট দলের সতীর্থ ইশ সোধিকে এমনটাই জানালেন স্মিথ।

স্মিথের এমন ইচ্ছের কারণটাও যদিও বেশ ইঙ্গিতপূর্ণ। কারণ ডান-হাতি ব্যাটসম্যান মনে করেন ভারতের মাটিতে টেস্ট ক্রিকেট খেলাটা সবচেয়ে কঠিন ব্যাপার। পোডকাস্টে সোধিকে স্মিথ বলেন, ‘একজন অস্ট্রেলীয় হিসেবে অ্যাশেজ সিরিজ আমাদের কাছে সবার আগে। বিশ্বকাপের গুরুত্বও বিরাট। কিন্তু এই মুহূর্তে বিশ্বের এক নম্বর দল ভারত এবং ভারতের মাটিতে টেস্ট খেলা ভীষণ কঠিন ব্যাপার। তাই আমি সেদেশে অন্তত একবার টেস্ট সিরিজ জিততে চাই।’

ভারতের মাটিতে সিরিজ জয় ছাড়া কেরিয়ারে আর কী লক্ষ্য আছে ? উত্তরে স্মিথ জানান, সেই অর্থে আর বড় কোনও লক্ষ্য নেই। আমি দিনকে দিন, সিরিজ ধরে ধরে উন্নতির চেষ্টা করি। অ্যাশেজটা দারুণ গিয়েছে। সামনে একাধিক ওয়ান-ডে সিরিজ। তার আগে করোনার জন্য কয়েক সপ্তাহ বিশ্রামকে মন্দ মনে না করলেও তিনি যে বাইশ গজে ফিরতে মুখিয়ে, জানিয়ে দিলেন স্মিথ।

পাশাপাশি টিম ইন্ডিয়ার অল-রাউন্ডার রবীন্দ্র জাদেজারও প্রশংসা শোনা গিয়েছে স্মিথের গলায়। পয়লা নম্বর টেস্ট ব্যাটসম্যানের কথায়, উপমহাদেশে জাদেজা এত সফল তার কারণ ও ধারাবাহিক ভাবে গুড লেংথে বল করে এবং একইসঙ্গে ওর হাতে ভ্যারিয়েশনও রয়েছে। একইসঙ্গে চলতি মরশুমে আইপিএলের ভবিষ্যত অনিশ্চিত হলেও গত মরশুমে মাঝপথে রাজস্থান রয়্যালসের অধিনায়কত্বের ব্যাটন নেওয়া স্মিথ আশাবাদী, কোনও একটা সময়ে গিয়ে আইপিএলের ঢাকে কাঠি পড়বেই।